ভিতরে

বাণিজ্য সম্পর্কিত জ্ঞান বৃদ্ধির ওপর প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের গুরুত্বারোপ

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস আজ সরকারের ‘ভিশন ২০৪১’ অর্জন এবং এলডিসি উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত জ্ঞান বৃদ্ধির ওপর জোর দিয়েছেন।
তিনি বলেন, বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ হিসেবে এলডিসি অবস্থান থেকে উন্নয়নশীল দেশে আনুষ্ঠানিক উত্তরণের দোরগোড়ায় দাঁড়িয়ে আছে। যেহেতু বাণিজ্যকে প্রবৃদ্ধির চালিকাশক্তি হিসাবে বিবেচনা করা হয়, বাণিজ্য সম্পর্কিত বিষয়ে সরকারী ও বেসরকারী খাতের কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধি আমাদের দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধির একটি নিরবচ্ছিন্ন ইতিবাচক ধারা বজায় রাখা জরুরি।
কায়কাউস বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) সম্মেলন কক্ষে আয়োজিত ‘আমদানি ও রপ্তানির নিয়ম ও পদ্ধতি’ বিষয়ক পাঁচ দিনের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন কালে প্রধান অতিথি হিসেবে এ কথা বলেন।   
বিএফটিআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক জ্যেষ্ঠ সচিব ড. মো. জাফর উদ্দিন প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অন্যদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মালেকা খাইরুন্নেসা স্বাগত ভাষণ দেন। ড. জাফর বলেন, বিএফটিআই শুরু থেকেই বাণিজ্য সম্পর্কিত সক্ষমতা বিকাশের জন্য নিষ্ঠা ও অঙ্গীকারের সঙ্গে কাজ করে চলেছে।
তিনি আশা প্রকাশ করেন, বিএফটিআই ভবিষ্যতে জ্ঞানভিত্তিক সমাজ গড়ে তোলার জন্য কার্যক্রমের পরিধি সম্প্রসারণ করবে।
এছাড়া জাতীয় ভোক্তা অধিকার সুরক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বাবল কুমার সাহা, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আলমগীর, জয়েন্ট স্টক কোম্পানির কার্যালয় শেখ শয়েবুল আলম, এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান (ইনচার্জ) খালেদ মামুন চৌধুরী এবং ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান বিশিষ্ট অতিথি হিসেবে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন।
ব্যবসার সুবিধার্থে খাতওয়ারি আমদানি/রপ্তানি ডকুমেন্টেশন, ব্যাংকিং আনুষ্ঠানিকতা, কাস্টমস বিধিমালা এবং পদ্ধতি সম্পর্কিত ব্যাপক জ্ঞানার্জনের জন্য বিএফটিআই-এর এই ধারাবাহিক প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কর্মসূচিটি বিন্যস্ত হয়েছে।
বিএফটিআই-এর এই প্রশিক্ষণ কর্মসূচি ৭ অক্টোবর, ২০২১ পর্যন্ত চলবে। মন্ত্রণালয় এর সংযুক্ত বিভাগ ও অফিস, ব্যবসায়ী সমিতি ও চেম্বার, আর্থিক প্রতিষ্ঠান, আমদানিকারক ও রপ্তানিকারক এবং বাংলাদেশ কেন্দ্রিক বিদেশী মিশনের প্রতিনিধিদের মধ্য থেকে ৩৫ জন কর্মকর্তা এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিচ্ছেন।
বিদেশী দূতাবাস থেকে এই কর্মসূচিতে অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন বাংলাদেশে আলজেরিয়ার দূতাবাসের মিশনের উপ-প্রধান ইয়াসিন হাদজি এবং বাংলাদেশে ইন্দোনেশিয়ার দূতাবাসের অর্থনৈতিক বিষয়ক কর্মকর্তা সিতি আয়ু প্রমেশ্বরী।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

শিশু-কিশোরদের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরতে চাই : আইসিটি প্রতিমন্ত্রী

আগামীকাল বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ শুরু