ভিতরে

করোনায় মারা গেছেন ১০৪ : নতুন আক্রান্ত ৮,৩৬৪ জন

দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৭৭তম দিনে ২৪ ঘন্টায় মারা গেছেন ১০৪ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৩৬৪ এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৫৭০ জন। মৃতদের মধ্যে পুরুষ ৬৮ ও নারী ৩৬ জন।
গতকালের চেয়ে আজ ১৫ জন কম মারা গেছেন। গতকাল ১১৯ জন মারা যান। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মারা গেছেন ১৪ হাজার ২৭৬ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ। গতকাল মৃত্যুর হার ছিল ১ দশমিক ৬০ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ২৩ জন এবং ষাটোর্ধ বয়সী ৫৮ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ২৭ জন, চট্টগ্রাম বিভাগে ১৯ জন, রাজশাহী বিভাগে ৭ জন, খুলনা বিভাগে ৩৫ জন, বরিশাল বিভাগে ২ জন, রংপুর বিভাগে ৯ জন এবং ময়মনসিংহ বিভাগে ৫ জন রয়েছেন। এদের মধ্যে ৮২ জন সরকারি, ১৫ জন বেসরকারি হাসপাতালে এবং ৭ জন বাসায় মারা গেছেন। 
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এসব তথ্য জানানো হয়। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ৩৫ হাজার ৫৯ জনের নমুনা পরীক্ষায় ৮ হাজার ৩৬৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২৪ হাজার ৪০০ জনের নমুনা পরীক্ষায় ৫ হাজার ২৬৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৯৬ জন বেশি আক্রান্ত হয়েছেন।  
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ৮৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ২১ দশমিক ৫৯ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ২ দশমিক ২৭ শতাংশ বেশি। এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৭ হাজার ৪৫১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ১৬৫ জন। গতকাল ৯ হাজার ৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৮১ জন। 
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৫ লাখ ৪১ হাজার ৮৪০ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ৯৬ হাজার ৭৭০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৩ দশমিক ৭১ শতাংশ ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ৫৭০ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৩ হাজার ২৪৯ জন। গতকালে চেয়ে আজ ৩২১ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৭ হাজার ৬৭৩ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ০৬ শতাংশ। গতকাল এই হার ছিল ৯০ দশমিক ৫১ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৪৫ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৬ হাজার ৭৮৩ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৪ হাজার ৬২৮ জনের। গতকালের চেয়ে আজ ১২ হাজার ১৫৫টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৫ হাজার ৫৯ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২৪ হাজার ৪০০ জনের। গতকালের চেয়ে আজ ১০ হাজার ৬৫৯টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

চাঁপাইনবাবগঞ্জে কোভিড-১৯ (করোনা) সংক্রমণ প্রতিরোধে সচেতনতা মূলক সভা

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন ১,০১,০৭,১৪১ জন ও সিনোফার্মের অর্ধলক্ষাধিক