ভিতরে

দারিদ্র্য বিমোচনে সরকার অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে : স্বপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার দারিদ্র্য বিমোচনে  অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।
তিনি আজ রাজধানীর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বঙ্গবন্ধু পল্লী দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমিতে( বাপার্ড) অনুষ্ঠিত দারিদ্র্য বিমোচনে বাপার্ড : সম্ভাবনা ও করণীয় শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
স্বপন ভট্টাচার্য্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’  উপলক্ষ্যে ভূমিহীন এবং গৃহহীন ৯ লাখ পরিবারের স্বপ্ন পূরণ হবে। ইতোমধ্যে লক্ষাধিক পরিবারকে জমির মালিকানা সহ বাড়ি হস্তান্তর করা হয়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উদ্যোগ গ্রহণ করে  বিশ্বের সামনে  মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন , যা নজিরবিহীন। দারিদ্র্য বিমোচনে এটি একটি  যুগান্তকারী পদক্ষেপ।
প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার জন্মভূমি এই গোপালগঞ্জ। তিনি বাঙালি জাতিকে একটি স্বাধীন আতœপরিচয় দিয়ে গেছেন। অর্থনৈতিক মুক্তির জন্য  আজীবন সংগ্রাম করে গেছেন।
তিনি বলেন,  তাঁর (বঙ্গবন্ধু)  ইচ্ছা ছিল বাঙালি জাতি অত্যন্ত মর্যাদার সঙ্গে সারা পৃথিবীতে বিচরণ করবে। জাতির পিতার সেই স্বপ্নসাধ পূরণে রাত-দিন পরিশ্রম করে যাচ্ছেন তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, স্বাধীনতার ৫০বছরে বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক উন্নতি হয়েছে। বর্তমানে দেশের মাথাপিছু আয় ২হাজার ২২৭ডলার, যেখানে ভারত ও পাকিস্তানের মাথাপিছু আয় এক হাজার ৯৪৭ডলার ও প্রায় এক হাজার ২০০ডলার। ১৯৭২সালে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ১২০ডলার যেখানে পাকিস্তানের ছিল ১৮০ ডলার।
প্রতিমন্ত্রী আরো বলেন, দেশে যত উন্নয়ন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে তার মূল লক্ষ্য হচ্ছে দারিদ্র্য বিমোচন। গবেষণা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষকর্মী গড়ে তোলার পাশাপাশি দারিদ্র্য দূরীকরণে বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন  ও পল্লী উন্নয়ন একাডেমি  (বাপার্ড) উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
বাপার্ডের হাপরিচালক শেখ মনিরুজ্জামানের সঞ্চালনায় সেমিনারে অন্যান্যের মধ্যে আরো  বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন এবং  বিআরডিভির মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডু।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ঢাকায় ভারতীয় বিমানবাহিনী প্রধানের সফর

পুলিশ সার্ভিস এসোসিয়েশনের সভাপতি মনিরুল সম্পাদক আসাদুজ্জামান