ভিতরে

পুরুষ ও মহিলাদের বন্ধ্যাত্বের সঙ্গে কোভিড-১৯ টিকার যোগসূত্রের বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি : বিশেষজ্ঞরা

ভারতের জাতীয় টিকা বিশেষজ্ঞ গোষ্ঠী আজ স্পষ্ট করেছে যে  কোভিড-১৯ টিকাকরণ পুরুষ ও মহিলাদের বন্ধ্যাত্বের কারণ হতে পারে এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই।
তারা বলেন, কোভিড-১৯ টিকা পুরুষ এবং মহিলাদের বন্ধ্যাত্বের সঙ্গে যুক্ত এর কোন বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি… সকল টিকা এবং তার উপাদানগুলো প্রথমে প্রাণীদের উপর এবং পরে মানুষের মধ্যে পরীক্ষা করা হয় যাতে তারা এই জাতীয় কোনও পার্শ্ব প্রতিক্রিয়া আছে কিনা তা যাচাই করতে পারে।
কোভিড-১৯ টিকাকরণ পুরুষ ও মহিলাদের বন্ধ্যাত্বের কারণ বলে গণমাধ্যমের প্রতিবেদনের কয়েক দিন পর তাদের মন্তব্য আসে।
ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে আজ বলা হয়, গত কয়েক দিন কিছু গণমাধ্যমের প্রতিবেদনে নার্সসহ স্বাস্থ্যসেবা কর্মী (এইচসিডব্লিউ) এবং সম্মুখ সারির কর্মীর (এফএলডব্লিউ) একটি বিভাগে বিভিন্ন ‘কুসংস্কার ও পৌরাণিক কাহিনী’র ব্যাপকতা তুলে ধরা হয়েছে।  
এতে আরও বলা হয়েছে, এর আগে পোলিও এবং হাম-রুবেলা টিকা প্রয়োগের সময় এই ধরনের ভুল তথ্য এবং গুজব জনসমাজে ছড়িয়ে পড়তে দেখা গেছে।
মন্ত্রণালয় জানিয়েছে ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড-১৯ (এনইজিভিএসি) সকল স্তন্যদানকারী মহিলাদের জন্য কোভিড-১৯ টিকা দেয়ার সুপারিশ করেছে। কারণ টিকাগুলো নিরাপদ এবং কার্যকর বলে প্রমাণিত হয়েছে।
বিবৃতিতে আরও বলা হয়েছে, এনইজিভিএসি সকল স্তন্যপান করানো মহিলাদের জন্য কোভিড-১৯ টিকাকরণের সুপারিশ করেছে। টিকাকরণের আগে বা পরে স্তন্যপান বন্ধ বা থামানোর প্রয়োজন নেই বলে এটিকে নিরাপদ বলে অভিহিত করেছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

লাইফ সাপোর্টে করোনায় আক্রান্ত চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগ সভাপতি , শারীরিক অবস্থা অপরিবর্তিত

আওয়ামী লীগের সভাপতি-সম্পাদক ছিলেন যারা