ভিতরে

ইউরো ২০২০ আসরে এফ গ্রুপে লড়বে হেভিওয়েট ফ্রান্স-জর্মানি ও পর্তুগাল

সেরা চার দলের মধ্যে তিনটি এক গ্রুপের হয়ে খেলার ঝুকি হয়তো কাটানো যায়। কিন্তু একই গ্রুপের হয়ে যখন বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল, বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স ও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি প্রতিদ্বন্দ্বিতায় নামবে তখন গ্রুপের ম্যাচগুলো কেমন হতে পারে অনুমান করাই কস্টকর। এবারের ইউরো ২০২০ আসরের এফ গ্রুপের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছে এই দল তিনটি। যেখানে চতুর্থ দল হিসেবে রয়েছে হাঙ্গেরি।
আসন্ন টুর্নামেন্টে এফ গ্রুপের ওই চারটি দল নিয়েই বার্তা সংস্থা এএফপির এবারের বিশ্লেষন।
পর্তুগাল: পর্তুগাল বর্তমান ইউরোপিয় চ্যাম্পিয়ন। সর্বশেষ ৫ আসরের চারটিতেই দলটি ন্যুনতম পক্ষে সেমি-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। এবারের বছাইপর্বে ইউক্রেনের পেছনে থেকে নিজ গ্রুপের দ্বিতীয় স্থান নিয়ে ইউরোর চুড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে পর্তুগাল। যে দলটির প্রান ভোমরা ৩৬ বছর বয়সি ক্রিস্টিয়ানো রোনালদো।
২০১৯ সালের নেশন্স লিগের শিরোপাও লাভ করেছে পর্তুগাল। যদিও রোনালদোকে কেন্দ্র করে এখনো খুব বেশী মেধাবী ফুটবলার উঠে আসেনি দলটিতে। তবে এবার দলটির মুল ভিত্তি হিসেবে আলোচনায় আছেন রুবেন দিয়াস, ব্রুনো ফার্নান্দেস, বার্নার্ডো সিলভা, দিয়াগো জোতা ও হোয়াও ফেলিক্স। একবার যদি সবাই একত্রে জ¦লে উঠতে পারে তাহলে তাদের থামানো দায়।
আলোচিত খেলোয়াড়: ক্রিস্টিয়ানো রোনালদো
পর্তুগালে যদি কোন খেলোয়াড়কে মেধাবি আখ্যা দিতে হয় তাহলে যে রোনালদোর নামটি সর্বাগ্রে চলে আসবে সে বিষয়ে কোন সন্দেহ নেই।
সর্বাধিক ম্যাচ খেলা এই পর্তুগাল অধিনায়কের নামের পাশে রয়েছে ১০৩টি আন্তর্জাতিক গোল। যার মধ্যে এবারের বাছাইপর্ব থেকে এসেছে ১১টি। বর্তমানে সর্বকালের সর্বাধিক আন্তর্জাতিক গোলদাতার রেকর্ড থেকে মাত্র ছয় গোল দূরে রয়েছেন রোনালদো। ১০৯ গোল নিয়ে ওই রেকর্ডের বর্তমান মালিক ইরানের আলি দাই।
ফ্রান্স: ‘অন্য দেশগুলো আমাদের হিংসা করে’ -এমনটাই শিরোনাম দেখা গেছে ফ্রান্সের ক্রীড়া দৈনিক এল’ইকুইপের এই সপ্তাহের একটি সংখ্যার প্রথম পাতায়। যেখানে ছাপানো ছিল কিলিয়ান এমবাপ্পে, করিম বেনজেমা, আঁতোয়ান গ্রীজম্যানের ছবি। ২০১৮ সালের বিশ^কাপ ও ইউরো সফলতার পর ফ্রান্সকে এবার তারাই যে প্রেরনা জুগিয়ে দিচ্ছে সে বিষয়ে কোন সন্দেহ নেই।
বিশ^ েেসরা মেধাবীদের নিয়েই গঠিত হয়েছে কোচ দিদিয়ের দেশ্যমের এবারের স্কোয়াডটি। বেনজেমা পুনরায় ডাক পাওয়ায় এই দলের স্থান নিয়েই রিতিমত প্রতিদ্বন্দ্বিতা হয়েছে মেধাবি তারকাদের মধ্যে। একজন এমবাপ্পে, বেনজেমা কিংবা গ্রীজম্যানকে পেলেই বর্তে যাবে বিশে^র যে কোন দেশ। সেখানে এই তিনজনকে নিয়ে গড়া ফরাসি দলটি যে সবচেয়ে বিপজ্জনক দলে পরিণত হয়েছে সে বিষয়ে কোন সন্দেহ নেই।
আলোচিত খেলোয়াড় : করিম বেনজেমা
রিয়াল মাদ্রিদের ৩৩ বছর বয়সি এই স্ট্রাইকার দীর্ঘ সাড়ে ৫ বছর নির্বাসিত থাকার পর ডাক পেয়েছেন ফরাসি জাতীয় দলে। একটি প্রতরনা কেলেঙ্কারিতে জড়িয়ে ২০১৫ সালের পর জাতীয় দল থেকে নির্বাসিত হন তিনি। তবে শেষ পর্যন্ত তাকে আর প্রত্যাখান করতে পারেননি দেশ্যম। কারণ এই মৌসুমে ক্লাব ফুটবলে ৩০ গোল করেছেন তিনি।
জার্মানি: তিন বারের ইউরোপীয় চ্যাম্পিয়ন জার্মানি। শুধু তাই নয়, সর্বশেষ তিন ইউরো আসরের প্রত্যেকটিতে কমপক্ষে সেমি-ফাইনাল খেলেছে জোয়াচিম লোর শিষ্যরা। অবশ্য ২০১৮ সালের বিশ^কাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া জার্মানির এরপর আর খুব বেশী একটা উন্নতি চোখে পড়েনি। বাছাইপর্বে হল্যান্ডকে পেছনে রেখে শীর্ষ দল হিসেবে অবশ্য চুড়ান্ত পর্ব নিশ্চিত করেছে র্জামানরা। এরপর সম্প্রতি স্পেনের মুখোমুখি হয়ে ৬-০ গোলে পরাজয়ের লজ্জায় পড়তে হয়েছে জার্মানদের। বিশ^কাপের বাছাই পর্বে তারা নিজেদের মাঠেই ২-১ গোলে হেরেছে উত্তর মেসিডোনিয়ার কাছে।
দীর্ঘ ১৫ বছর জাতীয় দলের দায়িত্ব পালন করা কোচ জোয়াচিম লো এবারের ইউরো শেষ করেই বিদায় নিতে যাচ্ছেন। শেষ আসরের জন্য গড়া স্কোয়াডে তিনি ফিরিয়ে এনেছেন থমাস মুলার ও ম্যাটস হামেলসদের। যারা গত বিশ^কাপের পর আর খুব একটা জাতীয় দলে সুযোগ পাননি।
আলোচিত খেলোয়াড়: থমাস মুলার
এটি ঠিক যে এবারের আসরে জার্মান দলটি খুব বেশী নির্ভর করবে জসুয়া কিমিচ ও টনি ক্রুসের মত মানসম্মত খেলোয়াড়দের উপর। তবে ইউরোতে দলটির সফলতা মুলারের উপরও নির্ভরশীল। বায়ার্ন মিউনিখে ৩১ বছর বয়সি এই ফুটবলার প্রত্যাশার চেয়েও ভাল ফুটবল খেলেছেন। যে কারণে দেশের ফুটবলে তাকে দীর্ঘ সময় উপেক্ষা করা সম্ভব হয়নি। যে কারণে নির্বাসনের প্রায় আড়াই বছর পর আন্তর্জাতিক অঙ্গনে ফেরানো হয়েছে তাকে।
হাঙ্গেরি: নেশন্স লিগের প্লে অফের হয়ে এই নিয়ে টানা দ্বিতীয় বারের মত সরাসরি ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে খেলার যোগ্যতা অর্জন করেছে ম্যাগায়ার্সরা। বাছাইপর্বে গ্রুপে তাদের অবস্থান ছিল চতুর্থ। তবে প্লে অফে তারা হারিয়ে দিয়েছে বুলগেরিয়া ও আইসল্যান্ডকে।
ইতালীয় কোচ মার্কো রোসির অধীনস্থ হাঙ্গেরি এবারের টুর্নামেন্টের প্রথম দুটি খেলার সুযোগ পাবে নিজ ভুমি বুদাপেস্টে। যদিও ইনজুরির কারণে সেরা খেলোয়াড় আরবি লিপজিগের মিডফিল্ডার ডোমিনিকি সজুবসজলাই থাকতে পারছেন না ওই দুই ম্যাচে। গ্রুপে তালিকার তলানি ছাড়তে পারলেই দলটির জন্য হবে বড় সফলতা।
আলোচিত খেলোয়াড়: পিটার গুলাকসি
প্রতিপক্ষের শক্তিমত্তার সামাল দিতে ব্যস্ত থাকতে হবে গুলাকসিকে। এক কালের এই লিভারপুলের ৩১ বছর বয়সি তারকা জার্মানির বুন্দেস লিগায় আরবি লিপজিগের হয়ে দেয়া গোল এখনো আলোচিত। চ্যাম্পিয়ন্স লিগে তার সর্বশেষ অভিজ্ঞতা কাজে লাগাতে পারবেন তিনি।
সুচি:
১৫ জুন :
হাঙ্গেরি বনাম পর্তুগাল (বুদাপেস্ট)
ফ্রান্স বনাম জার্মানি (মিউনিখ)
১৯ জুন:
হাঙ্গেরি বনাম ফ্রান্স (বুদাপেস্ট)
পর্তুগাল বনাম জার্মানি (মিউনিখ)
২৩ জুন:
জার্মানি বনাম হাঙ্গেরি (মিউনিখ)
পর্তুগাল বনাম ফ্রান্স (বুডাপেস্ট)

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

আশা’র বার্তা নিয়ে গুয়েতেমালায় পৌঁছেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট

ফ্রেঞ্চ ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিলেন ফেদেরার