ভিতরে

আগামী ১৬ অক্টোবর ব্যালন ডি’অর বিজয়ীর নাম ঘোষনা করা হবে

একজন ফুটবলারের জন্য ব্যালন ডি’অর পুরস্কার হচ্ছে তার সারা বছরের পরিশ্রমের স্বীকৃতি, যার জন্য পুরো ফুটবল বিশ্ব অধীর আগ্রহে অপেক্ষায় থাকে। বিশ্বকাপের বছর হওয়ায় এবারের ব্যালন ডি’অর নিয়ে বাড়তি উত্তেজনা বিরাজ করছে। ফ্রান্স ফুটবল গতকাল ব্যালন ডি’অর প্রদানের তারিখ ঘোষনা করেছে। আগামী ১৬ অক্টোবর প্যারিসে জমকালো আয়োজনের মধ্য দিয়ে বছরের সেরা তারকাদের হাতে এই ট্রফি তুলে দেয়া হবে।
তার আগে ৬ সেপ্টেম্বর বিভিন্ন ক্যাটাগরিতে মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে। এ সময় মনোনয়ন প্রাপ্ত ৩০ জনের একটি তালিকা প্রকাশ করবে ফ্রান্স ফুটবল। 
বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা উপহার দেয়া  সদ্যই ইন্টার মিয়ামিতে যোগদানের ঘেষানা দেয়া  ফরোয়ার্ড লিওনেল মেসি এবারের পুরস্কার জয়ে সবার আগে রয়েছেন। ৩৫ বছর বয়সী এই সুপারস্টার বিশ্বকাপ জয়ের পর নিজেকে নিয়ে অনন্য এক উচ্চতায়। আর্জেন্টিনার জার্সি গায়ে প্রথমবারের মত বিশ্বকাপ শিরোপা হাতে তুলে নেবার পর পিএসজিকে লিগ ওয়ান শিরোপা উপহার দিয়েছেন। কাতারের বিশ্বকাপে মেসি সাত গোল করে টুর্ণামেন্ট সেরার পুরস্কার পেয়েছেন। বিশ্বকাপের আট ম্যাচে এ্যাসিস্ট করেছেন তিনটি, যাতে করে দ্বিতীয় গোল্ডেন বল এ্যাওয়ার্ড নিশ্চিত হয়েছিল। 
এছাড়া ঘরোয়া আসরে প্যারিসের জায়ান্টদের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪১ ম্যাচে ২১ গোল ও ২০টি এ্যাসিস্ট করেছেন। 
মেসির পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে ফ্রান্সের হয়ে আর্জেন্টিনার বিরুদ্ধে বিশ্বকাপের ফাইনালে  হ্যাটট্রিক করেছেন। টুর্ণামেন্টের সর্বোচ্চ গোলদাতা হিসেবে গোল্ডেন বুট জয় করেছেন। সব ধরনের প্রতিযোগিতায় ৪৩ ম্যাচে এমবাপ্পে করেছেন ৪১ গোল। 
ম্যানচেস্টার সিটির ‘বিস্ময়বালক’ হিসেবে পরিচিত আর্লিং ব্রট হালান্ডও এবারের ব্যালন ডি’অর পুরস্কার জয়ে মনোনীতদের তালিকায় সামনের দিকেই থাকবেন। ২২ বছর বয়সী এই নরওয়েজিয়াম সিটির হয়ে প্রথম বছরই সব ধরনের প্রতিযোগিতায় করেছেন ৫২ গোল। সিটিকে উপহার দিয়েছেন প্রিমিয়ার লিগ ও এফএ কাপের শিরোপা। এছাড়া নরওয়ের হয়ে আন্তর্জাতিক ম্যাচেও নিজেকে প্রমান করেছেন। 
হালান্ডের সিটি সতীর্থ কেভিন ডি ব্রুইনা ৪৮ ম্যাচে ১০ গোল করা ছাড়াও সর্বোচ্চ ৩১টি এ্যাসিস্ট করেছেন। 
মর্যাদাপূর্ণ এই ট্রফির জন্য মনোনীতদের তালিকায় আরো কিছু শীর্ষসারির খেলোয়াড়ের নাম রয়েছে। যাদের মধ্যে অন্যতম হলেন ৫৫ ম্যাচে ২৩ গোল ও ২১ এ্যাসিস্ট করা রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়র, ৩৯ ম্যাচে ৩১ গোল করা নাপোলির সিরি-এ লিগ শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদার রাখা ভিক্টর ওশিমেন। নাইজেরিয়ার এই স্ট্রাইকারের নৈপুন্যে নাপোলি ৩৩ বছরের মধ্যে প্রথমবারের মত সিরি-এ শিরোপা জয় করে। ইতালিয়ান লিগে ওশিমেন সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। 
পুরুষ বিভাগে প্রাথমিক ভাবে ৩০ জনের তালিকা প্রকাশ করা হলেও নারী বিভাগে এই সংখ্যা ২০। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

শেরপুরে গারো পাহাড়ে আনারস চাষ : লাভবান কৃষক

ভারতের মাটিতে পাকিস্তানের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা দেখছেন ইউসুফ