ভিতরে

ফেনীর ৩৭ কেন্দ্রে অংশ নেবে ২৪ হাজার এসএসসি ও সমমান পরীক্ষার্থী

 জেলায় ৩৭টি কেন্দ্রে সর্বমোট ২৪ হাজার ৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায়। এর মধ্যে এসএসসিতে ১৭ হাজার ২৪৪ জন, দাখিলে ৫ হাজার ৬৩৩ জন এবং এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ হাজার ১২৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এসব তথ্য নিশ্চিত করেছে জেলা প্রশাসক কার্যালয়ের শিক্ষা ও আইসিটি শাখা। আগামীকাল বৃহস্পতিবার দেশব্যাপী শুরু হচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা। 
সূত্রটি জানায়, মোট পরীক্ষার্থীর মধ্যে ফেনী সদর উপজেলায় এসএসসি পরীক্ষার্থী ৭ হাজার ৪০২ জন ও দাখিলে ১ হাজার ৬৮৭ জন। পরশুরাম উপজেলায় এসএসসিতে ৯৯৮ জন দাখিলে ৪৯৭  জন। ফুলগাজী উপজেলায় এসএসসিতে ১ হাজার ৭০৬ জন, দাখিলে ২৯৫ জন, ছাগলনাইয়া উপজেলায় এসএসসিতে ১ হাজার ৭৬২ জন, দাখিলে ১ হাজার ১৯৯ জন। সোনাগাজী উপজেলায় এসএসসিতে ২ হাজার ২৯৪ জন, দাখিলে ১ হাজার ৪৮ জন, দাগনভূঞা উপজেলায় এসএসসিতে ৩ হাজার ৮২ জন এবং দাখিলে ৯০৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এছাড়াও সকল উপজেলায় এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ হাজার ১২৮ জন শিক্ষার্থী অংশ নেবে।
এবছর এসএসসি পরীক্ষা সব বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ২০২৩ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। পূর্ববর্তী এসএসসি পরীক্ষা সহজ সিলেবাসে নেওয়া হলেও এবার পুরো সিলেবাসে পরীক্ষা নেয়া হবে।
আগামীকাল বাংলা ১ম পত্র (আবশ্যিক) এর মাধ্যমে শুরু হওয়া পরীক্ষা আগামী ১২ মার্চ শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৩ মার্চ থেকে ২০ মার্চের মধ্যে।
পরীক্ষার প্রস্তুতি নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। কিছু শিক্ষার্থী প্রস্তুতিতে ঘাটতি থাকার কথা বললেও অধিকাংশ বলছেন প্রস্তুতি ভালো রয়েছে।
ফেনী শিশু নিকেতনের শিক্ষার্থী সৈয়দা ইসরাত তনিকা বলেন, আমাদের আগের বছরের পরীক্ষার্থীদের আরও পরে পরীক্ষা হয়েছিল। তারা বেশী সময় পেয়েছে। আমরা তার তুলনায় কম সময় পেয়েছি। আগে পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা হয়েছে, আর এবার আমরা সম্পূর্ণ সিলেবাসে পরীক্ষা দেব। তবুও প্রস্তুতি ভালো হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

কুমিল্লায় বসন্ত ও ভালোবাসা দিবসে ফুলের বাজার জমজমাট

চাঁদপুরে অটোরিকশা চালক হত্যার ঘটনায় গ্রেফতার ৭