ভিতরে

সম্মিলিত দৃঢ়তা ও পেশাদারিত্ব দিয়ে নির্বাচনী চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে : ওয়েবিনারে বক্তারা

বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক আয়োজিত এক ওয়েবিনারে বক্তারা বলেছেন, বাংলাদেশের  নির্বাচন নিয়ে অনেক বাধা ও চ্যালেঞ্জ আসবে, সম্মিলিত দৃঢ়তা ও পেশাদারিত্ব দিয়ে সেগুলোকে মোকাবেলা করতে হবে। 
তারা বলেন, ‘বাংলাদেশের নির্বাচন নিয়ে বৈশ্বিক আগ্রহ ও চলমান পরিস্থিতির প্রেক্ষাপটে বাঙালি জাতির ভাগ্য গঠনে অবাধ ও সুষ্ঠু একটি নির্বাচন হচ্ছে গণতন্ত্রের ভিত্তিপ্রস্তর। জনগণকে তাদের প্রতিনিধি নির্বাচন করার মৌলিক অধিকার প্রয়োগ করতে নিরপেক্ষ, বিশ্বাসযোগ্য ও অন্তর্ভুক্তিমূলক একটি নির্বাচনী প্রক্রিয়া নিশ্চিত করতে হবে।’
কানাডার সেন্ট্রাল আলবার্টা থেকে বাংলাদেশের আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিযয়ে শুক্রবার রাতে এই  অনলাইন আলোচনা  আনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কানাডা প্রবাসী লেখক ও গবেষক, ‘স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের’ স্পেশাল প্রজেক্ট কমিটির চেয়ারপারসন বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ।
সম্মানিত অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন বিশিষ্ট সমাজকর্মী ও শিক্ষানুরাগী কক্সবাজার চেম্বার অব কমার্সের সভাপতি আবু  মোর্শেদ চৌধুরী। আলোচকদের মধ্যে ছিলেন- বাংলাদেশ পল্লী উন্নয়ণ একাডেমি (বার্ড) এর সাবেক পরিচালক ড. আনোয়ার জাহিদ, এটিএন বাংলার চিফ রিপোর্টার একরামুল হক সায়েম, অধিকার ফাউন্ডেশনের প্রধান নির্বাহী আলী আকবর মাসুম, বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক  সহ-সভাপতি নজরুল ইসলাম বাবুল ও খায়রুল আহসান মানিক, কানাডার ‘স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন’ এর সাধারণ সম্পাদক কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন এবং দৈনিক যুগান্তরের সাংবাদিক শামসুল হাবীব। এছাড়াও এতে অংশ গ্রহণ করেন এসরার জাহিদ খসরু, এহতেশাম ইকবাল ও ইভানা হোসাইন প্রমুখ।
ওয়েবিনারে বক্তারা বলেন, বাংলাদেশে নির্বাচনের স্বচ্ছতা, নিরপেক্ষতা এবং অখ-তা নিশ্চিত করতে পর্যবেক্ষণ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি গণতান্ত্রিক নীতি সমুন্নত রাখতে ও নাগরিকদের অধিকার রক্ষার জন্য একটি শক্তিশালী হাতিয়ার হিসেবে কাজ করে। নির্বাচন পর্যবেক্ষণ নির্বাচনী প্রক্রিয়ার একটি নিরপেক্ষ মূল্যায়ন প্রদান করে, বিভিন্ন পর্যায়ে যেমন ভোটার নিবন্ধন, প্রচারণা কার্যক্রম, ভোটদান ও ভোট গণনা পর্যবেক্ষণ করে এ প্রক্রিয়ায় খুবই গুরুত্বপূর্ণ। 
এ সময় বাংলাদেশের সম্পূর্ণ নির্বাচনী প্রক্রিয়া, প্রাক-নির্বাচন পর্যায় থেকে নির্বাচন-পরবর্তী সময় পর্যন্ত অত্যন্ত নিষ্ঠা ও নিরপেক্ষতার সাথে এগুলো পর্যবেক্ষণ ও মূল্যায়ন এবং নর্থ আমেরিকায় একটি নির্বাচন পর্যবেক্ষণ হাব তৈরী করার বিষয়ে কাজ করার জন্য এবং  দেশে-বিদেশে আস্থা তৈরিতে এবং গণতন্ত্রের প্রচারে বাংলাদেশে স্থিতিশীলতা আনায়নে কাজ করার জন্য সর্বসম্মত ভাবে একটি কমিটি গঠন করা হয়। কমিটিতে বিভিন্ন ধরনের দক্ষতা, ব্যাকগ্রাউন্ড এবং অভিজ্ঞতাকে  একত্রিত করার প্রয়াস নেয়া হয় । প্রবাসী পেশাদার, মানবাধিকার কর্মী, আইন বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, গবেষক ও পাকা নির্বাচন পর্যবেক্ষকদের রাখার সিদ্বান্ত নেয়া হয় । 
প্রবাসী সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদকে আহ্বায়ক করে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়, তারা হলেন- আবু মোর্শেদ চৌধুরী, ড. আনোয়ার জাহিদ, আলী আকবর মাসুম, নজরুল ইসলাম বাবুল ও খায়রুল আহসান মানিক, কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন, ফিরোজ মিয়া, শামসুল হাবীব ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস)  ডেপুটি চিফ রিপোর্টার মো. সাজ্জাদ হোসেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

কারিগরি শিক্ষা নিয়ে সামাজিক ট্যাবু দূর করতে হবে : শিক্ষামন্ত্রী 

জনগণের সমর্থন থাকলে বিদেশিদের সমর্থনের দরকার নেই : কৃষিমন্ত্রী