ভিতরে

বঙ্গবন্ধু’র জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি

আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে  ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
দিবসটি উদযাপন উপলক্ষে এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’।
কর্মসূচি অনুযায়ী ১৭ মার্চ শুক্রবার সকাল ৬:৪৫টায় বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্বরে জমায়েত, সকাল ৭ টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন), প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা), কোষাধ্যক্ষ, সিনেট ও সিন্ডিকেট সদস্য, ডিন, প্রাধ্যক্ষ, প্রক্টরসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের উদ্দেশ্যে যাত্রা এবং ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ।
সকাল ১১ টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এতে সভাপতিত্ব করবেন।
বাদজোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিয়া’য় দোয়া ও মিলাদ মাহিফলের আয়োজন করা হবে।
এছাড়া, আবাসিক হল ও হোস্টেলের মসজিদ ও উপাসনালয়ে দোয়া, প্রার্থনা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সন্ধ্যা ৬:৩০টায় সংগীত বিভাগের উদ্যোগে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
এছাড়া, বিশ্ববিদ্যালয়ের সকল হল/হোস্টেলে প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা’র উপর নির্মিত ÔHasina: A Daughter’s Tale’ চলচ্চিত্র প্রদর্শন করা হবে।
দিবসটি উপলক্ষে আগামী ১৭ মার্চ  সকাল ১০:০০টায় চারুকলা অনুষদের উদ্যোগে ছাত্র-শিক্ষক কেন্দ্রের ক্যাফেটেরিয়ায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। মোট তিনটি গ্রুপে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে: গ্রুপ-ক (প্লেগ্রুপ থেকে ৩য় শ্রেণি পর্যন্ত), গ্রুপ-খ (৪র্থ শ্রেণি থেকে ৭ম শ্রেণি পর্যন্ত) এবং গ্রুপ-গ (৮ম শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত)। গ্রুপ-ক এর চিত্রাঙ্কনের বিষয়: উন্মুক্ত এবং গ্রুপ-খ ও গ এর বিষয়: বঙ্গবন্ধু ও বাংলাদেশ। প্রতিযোগীদের বয়স বা শ্রেণি যাচাইয়ের জন্য স্কুলের মূল পরিচয়পত্র ও পরিচয়পত্রের একটি সত্যায়িত ফটোকপি সঙ্গে আনতে হবে। কর্তৃপক্ষ ছবি আঁকার কাগজ সরবরাহ করবে। অন্যান্য উপকরণ নিজেদের নিয়ে আসতে হবে। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রত্যেক গ্রুপে শ্রেষ্ঠ ১০টি হিসেবে মোট ৩০টি পুরস্কার প্রদান করা হবে।
প্রতিযোগিতায় ঢাকা ইউনিভার্সিটি ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজ, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, নীলক্ষেত উচ্চ বিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকাসমূহের শিশুরা অংশগ্রহণ করতে পারবে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার বিষয়ে উদ্বুদ্ধ করার সুপারিশ স্থায়ী কমিটির

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষ্যে ওয়ার্ডব্রিজ স্কুলের অংকন প্রতিযোগিতার আয়োজন