ভিতরে

রাঙ্গামাটির কাপ্তাইয়ে পর্যটকদের জন্যে থাইল্যান্ডের আদলে দৃষ্টিনন্দন পড হাউস

॥ মনসুর আহম্মেদ ॥
রাঙ্গামাটি, ১০ ডিসেম্বর, ২০২২ : প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি রাঙ্গামাটি জেলার কাপ্তাইয়ে পর্যটকদের আকৃষ্ট করতে থাইল্যান্ডের ক্যাটালগের আদলে তৈরী করা হয়েছে দৃষ্টিনন্দন নিসর্গ পড হাউস। কর্ণফুলী নদীর তীর ঘেষে নির্মিত দৃষ্টিনন্দন এই পড হাউসে প্রতিদিনই বাড়ছে পর্যটকদের পদচারণা।
কাপ্তাই উপজেলায় প্রবেশের পর ওয়া¹া ইউনিয়নের শীলছড়ি হাজিরটেক এলাকায় পৌঁছালেই সড়কের পাশে চোখে পড়বে এই পর্যটকদের জন্য নির্মিত এই নিসর্গ পড হাউস। যেখানে প্রবেশ করলে খুব কাছে থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য্য উপভোগের পাশাপাশি লুসাই পাহাড় থেকে বয়ে আসা শীতল জলের কর্ণফুলী নদীর বিশালতা আর ওপারে সীতা পাহাড় এবং ওয়া¹া চা বাগানের সৌন্দয্যর্ও অবলোকন করা যাবে।
সম্প্রতি দৃষ্টিনন্দন এই পড হাউসের উদ্বোধন করা হয়েছে বলে বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) জানিয়েছেন নিসর্গ রিভার ভ্যালি রেস্টুরেন্ট ও পড হাউসের পরিচালক মো. নাছির উদ্দিন।
তিনি বাসসকে জানান, কাপ্তাইয়ে থাইল্যান্ডের ক্যাটালগের মাধ্যমে আমরাই প্রথম এই পড হাউস নির্মাণ করেছি। তিন পার্বত্য জেলায় পর্যটকদের জন্য এই ধরনের কোন পড হাউস এখনো অবধি তৈরি করা হয়নি।
তিনি জানান, পড হাউসে পর্যটকদের বিভিন্ন সুযোগ সুবিধার পাশাপাশি এখানে পর্যটকদের রাত্রীযাপন, কায়াকিং, সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনার সুযোগসহ সকাল, দুপুর ও রাতে খাওয়ার ব্যবস্থা রয়েছে। পাশাপাশি এলাকায় শতভাগ নিরাপত্তা ব্যবস্থাতো রয়েছে এবং আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত নিসর্গ পড হাউজে  পর্যটকদের জন্য ১০ শতাংশ ছাড়ের ব্যবস্থা রাখা হয়েছে বলে তিনি জানান।
পর্যটকদের জন্য নির্মিত দৃষ্টিনন্দন এই নিসর্গ পড হাউসগুলো দেখতে এতই সুন্দর যা পর্যটকদের আকৃষ্ট করবে। নতুনত্ব ও সৃজনশীল চিন্তাচেতনা দিয়ে তৈরি করা এই পড হাউসগুলো দেখতে অনেকটা ত্রিকোণ বেষ্টিত।
জানা যায়, থাইল্যান্ডেই প্রথম এই পড হাউসের ডিজাইনটি তৈরি করা হয়েছিলো যা পর্যটকদের মুগ্ধতা ছড়িয়ে ছিলো। তারই আদলে গড়ে তোলা কাপ্তাই নিসর্গ পড হাউসগুলো কাঠ, বাঁশ, ছন দিয়ে তৈরি করা হয়েছে। পট হাউসগুলো বাইরে থেকে যেমন সুন্দর তেমনি ভেতরেও নান্দনিক কারুকার্যের সৌন্দর্য বিদ্যমান।  
এই বিষয়ে নিসর্গ রেস্টুরেন্ট ও পড হাউসের ম্যানেজার মাসুদ তালুকদার বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) জানান, বর্তমানে পড হাউসে পর্যটকদের আগমন অনেক বেড়েছে এবং নিয়মিতই বুুকিং হচ্ছে পড হাউস। তিনি জানান, নিসর্গ রিভারভ্যালি রেস্টুরেন্টের পাশে নতুন তৈরি এই পড হাউসে মোট ৯টি কটেজ প্রস্তুত করা হয়েছে। যেখানে প্রতিটি কটেজে ৩/৫ জনের মতো থাকার ব্যবস্থা রয়েছে।
এছাড়া পড হাউসে পর্যটকদের জন্য রয়েছে আধুনিক সব সুব্যবস্থা। সার্বক্ষণিক বিদ্যুৎ-পানিসহ ওয়াইফাইয়ের ব্যবস্থার পাশাপাশি সুবিশাল গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। নতুন উদ্বোধন হওয়া এই ৯টি পড হাউসের সুন্দর কিছু নাম দেয়া হয়েছে। সেগুলো হলো- আকাশকুঞ্জ, মেঘদূত, চন্দ্রপাহাড়, সাজের মায়া, নদী বিলাস, আকাশ নীলা, আসমানী কুটির, ছায়াবিথি, নিঝুম নিরালা।
পড হাউসের ম্যানেজার জানান, দেশের যেকোন প্রান্ত থেকে পর্যটকেরা অগ্রিম বুকিং দিয়ে এইখানে আসতে পারবেন।
পড হাউসে রাত্রি যাপন করা চট্টগ্রাম থেকে বেড়াতে আসা মো. হাসান, আব্দুল কাদের ও ইকবাল আহমেদ বাসসকে জানান, কাপ্তাইয়ে পর্যটকদের জন্য নতুনভাবে নির্মিত পড হাউসে আমরা রাত্রি যাপন করেছি। এখানে পর্যটকদের সেবার মান খুবই ভালো এবং রয়েছে আধুনিক সব ব্যবস্থা। পড হাউসগুলোর সৌন্দর্য তাদেরকে অনেক মুগ্ধ করেছে বলে জানান তিনি।
পড হাউস ছাড়াও কাপ্তাইয়ে পর্যটকদের বিনোদনের জন্য বিজিবির পর্যটন স্পট, প্রশান্তি রিসোর্ট, লাভলক পয়েন্ট ও পিকনিকসহ ব্যক্তি মালিকানায় গড়ে উঠেছে আরো বেশ কয়েকটি পর্যটন স্পট। যেখানে দেশ-বিদেশ হতে প্রায়ঃশই ভ্রমনপিপাসু পর্যটকদের আগমন ঘটে থাকে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

নারী জাগরণের মধ্যেই সবাইকে একসঙ্গে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হবে : প্রধানমন্ত্রী

সালমান ও পূজার প্রেমের গুঞ্জন