ভিতরে

দেশে আজ রেকর্ডসংখ্যক ২৩০ জনের মৃত্যু : নতুন আক্রান্ত ১১,৮৭৪

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ ২৩০ জন মারা গেছেন। গতকাল ১৮৫ জন মারা গিয়েছিল। গতকালের চেয়ে আজ ৪৫ জন বেশি মারা গেছেন। আজ মৃতদের মধ্যে পুরুষ ১৩৩ ও নারী ৯৭ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ হাজার ৪১৯ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ১১ হাজার ৮৭৪ জন। 
করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬১ শতাংশ। গত ৭ জুলাই থেকে গতকাল পর্যন্ত মৃত্যুর হার ছিল ১ দশমিক ৬০ শতাংশ। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১১ হাজার ৫০৮ জন, ৭০ দশমিক ০৯ শতাংশ এবং নারী ৪ হাজার ৯১১ জন, ২৯ দশমিক ৯১ শতাংশ।  
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়,  ২১ থেকে ৩০ বছর বয়সী ৭ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৪২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫১ জন এবং ষাটোর্ধ ১১১ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৫৬ জন, চট্টগ্রাম বিভাগে ৩৯ জন, রাজশাহী বিভাগে ২৬ জন, খুলনা বিভাগে সর্বোচ্চ ৬৬ জন, বরিশাল ও সিলেট বিভাগে ৮ জন করে, রংপুর বিভাগে ২২ জন এবং ময়মনসিংহ বিভাগে ৫ জন রয়েছেন। এদের মধ্যে ১৬৯ জন সরকারি, ৪২ জন বেসরকারি হাসপাতালে এবং ১৯ জন বাসায় মারা গেছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, গত ২৪ ঘন্টায় ৪০ হাজার ১৫ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ৮৭৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২৭ হাজার ৮৮৪ জনের নমুনা পরীক্ষায় ৮ হাজার ৭৭২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৩ হাজার ১০২ জন বেশি আক্রান্ত হয়েছেন। 
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৯ দশমিক ৬৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩১ দশমিক ৪৬ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৭৯ শতাংশ কম। এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৪ হাজার ৬৯৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬৯০ জন। ঢাকায় শনাক্তের হার ২৫ দশমিক ১১ শতাংশ। গতকাল ১১ হাজার ৭১৩ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৯৬ জন, যা ২৮ দশমিক ৯৯ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২৯ জন, গতকাল মারা যায় ৩১ জন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৯ লাখ ৭১ হাজার ১৬৭ জনের নমুনা পরীক্ষায় ১০ লাখ ২১ হাজার ১৮৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৬৫ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৬ হাজার ৩৬২ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৫ হাজার ৭৫৫ জন। গতকালের চেয়ে আজ ৬০৭ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৭৪ হাজার ৫০১ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৬৪ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৬ দশমিক ০১ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩৭ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৯ হাজার ৮৬০ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৬ হাজার ২৩১ জনের। গতকালের চেয়ে আজ ১৩ হাজার ৬২৯টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪০ হাজার ১৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২৭ হাজার ৮৮৪ জনের। গতকালের চেয়ে আজ ১২ হাজার ১৩১টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

করোনা মহামারিতে দলমত নির্বিশেষে সকলের মানুষের পাশে দাঁড়ানো উচিত : ওবায়দুল কাদের

একমাত্র টেস্টে স্বাগতিক জিম্বাবুয়েকে ২২০ রানে হারালো বাংলাদেশ