ভিতরে

কারাবন্দি নাভালনির অনশন বন্ধ করার আহ্বান

আলেক্সি নাভালনির ব্যক্তিগত চিকিৎসকরা বৃহস্পতিবার তাঁকে অনতিবিলম্বে “অনশন” বন্ধ করার আহ্বান জানিয়েছেন। জেলবন্দি এই ক্রেমলিন সমালোচক দেশব্যাপী বিক্ষোভের পর “গর্ব ও আশা” পূর্ণ বলে জানিয়েছেন। খবর এএফপি’র।
নাভালনির মৃত্যু হলে “পরিণতির” মুখোমুখি হতে হবে বলে ক্রেমলিনকে দেয়া পশ্চিমের সতর্কতার পর বুধবার সন্ধ্যায় হাজার হাজার রাশিয়ান দেশজুড়ে কয়েক ডজন শহরের রাস্তায় নামে।
প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সর্বাধিক সমালোচক নাভালনি আগস্টে নোভিচকের স্নায়ু এজেন্টের একটি বিষক্রিয়া থেকে সাম্প্রতিক সেড়ে ওঠেন। তিনি কোমর ব্যথা এবং অসাড়তা ও বিভিন্ন অসুস্থতার জন্য যথাযথ চিকিৎসা ও যতেœর দাবিতে ৩১ মার্চ অনশন ধর্মঘট ঘোষণা করেন।
বৃহস্পতিবার, কারাগারের কলোনীতে থাকা তাঁর নিজস্ব চিকিৎসকরা যারা রোগীদের পরীক্ষা করতে পারেননি তারা নাভালনিকে তাঁর জীবন এবং স্বাস্থ্য রক্ষার জন্য অবিলম্বে অনশন বন্ধ করার আহ্বান জানান।
কার্ডিওলজিস্ট ইয়ারোস্লাভ আশিখমিন এবং অন্য চারজন ডাক্তার একটি সংবাদ ওয়েবসাইট মিডিয়াজোনায় প্রকাশিত এক বিবৃতিতে বলেন, ‘যদি অনশন আরো বেশি দিন এমন কি সামান্যতম অব্যাহত থাকে, তবে আমাদের কেউই খুব শিগগির চিকিৎসা করতে পারব না।’
এদিকে প্রতিবাদকারীরা নাভালনির সমর্থনে সমাবেশে তাকে রাশিয়ার ভবিষ্যত বলে অভিহিত করায় নাভালনি তার একটি ইনস্টাগ্রাম পোস্টে তিনি “গর্ব ও আশায়” পরিপূর্ণ বলে মন্তব্য করেন।
প্রেসিডেন্ট তার বার্ষিক রাষ্ট্রীয় ভাষণটি দেওয়ার কয়েক ঘন্টা পরে হাজার হাজার মানুষ পুতিন বিরোধী ¯েœাগান দিয়ে মধ্য মস্কোয় যাত্রা করে।
কয়েক মাস জার্মানিতে থেকে নভিচোকের বিষক্রিয়া থেকে মুক্ত হয়ে জানুয়ারিতে রাশিয়ায় ফিরে আসার পরে নাভালনিকে গ্রেফতার করা হয়। ওই বিষক্রিয়ার জন্যে ক্রেমলিনকে দোষারোপ করলেও মস্কো সে অভিযোগ প্রত্যাখ্যান করে।
পুরানো জালিয়াতির অভিযোগে নাভালনিকে আড়াই বছরের কারাদন্ডে দন্ডিত করা হয়। মস্কোর পূর্বে প্রায় ১০০ কিলোমিটার (৬০ মাইল) পূর্বে এক বন্দিশালায় সময় কাটাচ্ছেন তিনি।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

লিবিয়া উপকূলে ১৩০ অভিবাসী নিয়ে নৌযান ডুবি

ভারতে ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে ৩ লাখ ৩২ হাজারের বেশি আক্রান্ত, মৃত্যু ২,২৬৩