ভিতরে

মোমিনুলের ‘সোনার হরিণ’

বিদেশের মাটিতে প্রথম টেস্ট সেঞ্চুরির স্বাদ পেলেন বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হক।
ক্যান্ডিতে শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে সেঞ্চুরি করেন মোমিনুল হক। যার মাধ্যমে বিদেশের মাটিতে সেঞ্চুরির না পাবার বন্ধ্যাত্ব ঘুঁচলো তার।
এই টেস্টের আগে মোমিনুলের পরিসংখ্যান ছিলো, ৪২ টেস্টে ১০টি সেঞ্চুরি। এই ১০টি সেঞ্চুরির সবগুলো ঘরের মাঠে করেছেন তিনি। ঘরের মাঠে তার ম্যাচ সংখ্যা ২৫টি।
আর বিদেশের মাটিতে খেলেছেন মোমিনুল খেলেছেন ১৮টি টেস্ট। কিন্তু ছিলো না কোন সেঞ্চুরি। তাই বিদেশের মাটিতে মোমিনুলের নামের পাশে যোগ হয়েছিলো ‘নিষ্প্রভ’ উপাধি। এজন্য বিদেশের মাটিতে টেস্ট সেঞ্চুরি মোমিনুলের জন্য হয়ে দাঁড়িয়েছিলো ‘সোনার হরিণ’।
অবশেষে সেই সোনার হরিণের দেখা পেলেন মোমিনুল। বিদেশের মাটিতে করলেন প্রথম সেঞ্চুরি। ২২৪ বল খেলে বিদেশের মাটিতে প্রথম ও টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরির স্বাদ নিয়েছেন মোমিনুল।
বিদেশের মাটিতে সেঞ্চুরির না পাবার আক্ষেপ ঠিকই ছিলো মোমিনুলের। তবে সেটি হয়তো কম। কারন মোমিনুলের মত বিদেশের মাটিতে এখনো সেঞ্চুরির দেখা পাননি, এমন ব্যাটসম্যানও বিশ্ব ক্রিকেটে বিদ্যমান। সেই তালিকায় আছেন- ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ তিনবার দু’শতাধিক রান করা ভারতের রোহিত শর্মা। তার সাথে আছেন ভারতের চান্দু বোর্দে, অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন ও ইংল্যান্ডের স্যানলি জ্যাকসন। রোহিত ও লাবুশেন, এখনো আন্তর্জাতিক অঙ্গনে খেলছেন। আর বোর্দে ও জ্যাকসনের ক্যারিয়ার বহু আগেই শেষ হয়েছে। তাই হয়তো ভবিষ্যতে বিদেশের মাটিতে সেঞ্চুরি করতে না পারার তালিকা থেকে নাম মুছে যাবে রোহিত ও লাবুশেনের। যেমনটা আজ মুছে গেল মোমিনুলের নাম।
আগের ১০টি সেঞ্চুরির মধ্যে শ্রীলংকা-জিম্বাবুয়ের বিপক্ষে ৩টি করে, নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২টি করে সেঞ্চুরি করেন মোমিনুল।
বিদেশের মাটিতে সেঞ্চুরি না পেলেও, হাফ-সেঞ্চুরি সংখ্যাটা বেশ ভালোই মোমিনুলের। ৬টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। ঘরের মাঠে হাফ-সেঞ্চুরি ৭টি। তবে আজ যেই ‘সোনার হরিণের’ দেখা পেলেন মোমিনুল, তাতেই হয়তো স্বস্তির নিঃশ্বাস ফেলবেন তিনি।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

রিয়ালের সাথে নতুন চুক্তিতে স্বাক্ষর করলেন মড্রিচ

১৮ বছর পর বড় ভিন্ন ধর্মী ইনিংস বাংলাদেশের