ভিতরে

চালু হচ্ছে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল।

১৮ এপ্রিল চালু হচ্ছে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল। ১০০০ বেডের এই হাসপাতালের নাম দেয়া হয়েছে ‘ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতাল’।

রাজধানীর মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পাইকারি কাঁচাবাজারের ভবনে স্থাপন করা হয়েছে করোনা চিকিৎসার এ হাসপাতাল।শুরুতে আংশিকভাবে চালু হলেও এ মাসের শেষ নাগাদ হাসপাতালটির কার্যক্রম পূর্ণাঙ্গভাবে চালু করা হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মহাখালী কাঁচাবাজারের ১ লাখ ৮০ হাজার ৫৬০ বর্গফুট আয়তনের ফাঁকা ভবনে অস্থায়ীভাবে স্থাপন করা হয়েছে এ হাসপাতাল।

এতদিন ছয় তলাবিশিষ্ট মার্কেটটি করোনা আইসোলেশন সেন্টার ও বিদেশগামীদের করোনা পরীক্ষার ল্যাব হিসেবে ব্যবহৃত হতো। সম্প্রতি হাসপাতালে শয্যা ও আইসিইউসহ জরুরি সেবার ঘাটতি দেখা দেয়ায় ভবনটিকে হাসপাতালে রূপান্তরের সিদ্ধান্ত নেয় সরকার।এখন করোনা হাসপাতালের কার্যক্রম শুরু হলেও আলাদাভাবে ওই সেবা কার্যক্রমগুলোও চলবে। হাসপাতালটিতে এক হাজার শয্যার সুবিধা থাকবে। এর মধ্যে ২১২ শয্যার আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) এবং ২৫০ শয্যার এইচডিইউ (উচ্চ নির্ভরতা ইউনিট) ও ৫৪০ (সিঙ্গেল) কক্ষের আইসোলেশন ব্যবস্থা থাকবে। স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়,এ হাসপাতালে চিকিৎসাসেবা দিতে ৫০০ চিকিৎসক, ৭০০ নার্স, ৭০০ স্টাফ এবং ওষুধ ও সরঞ্জামের ব্যবস্থা করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এরই মধ্যে শতাধিক চিকিৎসক ও দুই শতাধিক নার্স কাজে যোগ দিয়েছেন। বাকিরা খুব শিঘ্রই কাজে যোগ দেবেন। হাসপাতালটি পরিচালনার দায়িত্বে থাকবে বাংলাদেশ সেনাবাহিনীর আর্মড ফোর্সেস মেডিকেল ডিভিশন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

কিংবদন্তী অভিনেত্রী কবরীর মৃত্যুতে শিক্ষামন্ত্রীর শোক

কানাডার অন্টারিও প্রদেশে কোভিড লকডাউন জোরদার