ভিতরে

নিরবচ্ছিন্ন পানি সরবরাহে ডিপিএইচের প্রকৌশলীদের প্রতি এলজিআরডি মন্ত্রীর নির্দেশ

করোনাভাইরাসের মহামারীতে গ্রামীণ ও পৌর এলাকায় নিরবচ্ছিন্ন পানি সরবরাহ নিশ্চিত করতে ডিপিএইচের কর্মকর্তাদের প্রতি নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ মন্ত্রণালয় থেকে অনলাইনে সংযুক্ত হয়ে কোভিড-১৯ মোকাবেলা ও চলমান উন্নয়ন কর্মকান্ড নিয়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচ)’র কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এ নির্দেশ দেন।
সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ এবং ডিপিএইচের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান সহ অধিদপ্তরের জেলা ও উপজেলাসহ মাঠ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মো. তাজুল ইসলাম বলেন, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জেলা ও উপজেলা পর্যায়ে নির্মিত হাত ধোয়ার স্টেশনগুলোতে প্রয়োজনীয় সাবানসহ পানি সরবরাহের ব্যবস্থা সচল রাখতে হবে।
তিনি বলেন, গ্রামীণ এলাকায় নলকূপগুলো চালু এবং পৌর এলাকায় পানি সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি জেলা ও উপজেলা পর্যায়ে হাত ধোয়ার যে সকল স্টেশন নির্মাণ করা হয়েছে সে সকল স্থানে পানি সরবরাহ নিশ্চিত করতে হবে। যাতে করোনাভাইরাসের মহামারীকালে সাধারণ মানুষ স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত হাত পরিষ্কার করতে পারে।
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের যে সকল উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে সেগুলো স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দুরত্ব বজায় রেখে চালু রাখার নির্দেশ দিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ডিপিএইচের সকল কর্মকর্তা ও কর্মচারীদের নিজ নিজ কর্মক্ষেত্রে অবস্থান করতে হবে এবং অতি প্রয়োজন ছাড়া ঘরে বসে কার্যক্রম পরিচালনা করতে হবে।
তিনি বলেন, সারাদেশে পানি সরবরাহ প্রকল্পগুলো অন্যান্য প্রকল্পে টিউবওয়েল নির্মাণে সাইট নির্ধারণে আরো সতর্কতা অবলম্বন করতে হবে। পানির গুণাগুণ পরীক্ষা না করে যেখানে-সেখানে টিউবওয়েল স্থাপন করা যাবে না।
এ সময় মাঠ পর্যায়ের কর্মকর্তারা করোনাভাইরাসের মহামারীকালে সাধারণ মানুষের কাছে পানি সহ অন্যান্য সেবা নির্বিঘেœ পৌঁছে দিতে ডিপিএইচের নেওয়া বিভিন্ন কার্যক্রম সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

৮টি বিশেষ পার্শ্বেল ট্রেন চলবে কাল থেকে : রেলপথ মন্ত্রী

নববর্ষ উপলক্ষে ই-পোস্টার প্রকাশ