ভিতরে

সোলার হোম সিস্টেম ২ কোটি প্রান্তিক মানুষের ঘর আলোকিত করেছে

দেশে নবায়নযোগ্য জ্বালানি উৎস স¤প্রসারণে সরকারি প্রচারণার অংশ হিসাবে সোলার হোম সিস্টেম ২ কোটি প্রান্তিক মানুষের ঘর আলোকিত করেছে।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আজ বাসসকে বলেন, ‘আমরা বিশ্বব্যাপী সবুজ ও পরিচ্ছন্ন জ্বালানি অভিযানের অংশ হিসাবে সারাদেশে সাফল্যের সাথে ৫৮ লাখ সোলার হোম সিস্টেম (এসএইচএস) স্থাপন করেছি।
তিনি বলেন, দেশে নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সরকারের পদক্ষেপ এবং প্রণোদনায় উৎসাহিত হয়ে উদ্যোক্তারা এসএইচএস স্থাপন করছেন।
নসরুল হামিদ বলেন, ‘আমরা মুজিব বর্ষের মধ্যে ১০০ শতাংশ মানুষকে বিদ্যুতের আওতায় আনব। ইতোমধ্যে, প্রায় ৯৯.৮ শতাংশ মানুষ বিদ্যুতায়নের আওতায় এসেছে এবং বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৫,১৭১ মেগাওয়াটে পৌঁছেছে।’
তিনি বলেন, দেশে নবায়নযোগ্য জ্বালানি প্রসারে সরকার প্রণোদনা ও সহযোগিতা অব্যাহত রাখবে।
মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভৌগলিক অবস্থানের কারণে সৌরবিদুৎ বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানির সর্বাধিক সম্ভাবনাময় উৎস।
মন্ত্রণালয় জানায়, সৌর উৎস থেকে ৪৯০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হয়েছে, যার মধ্যে ২৫০ মিলিয়ন মেগাওয়াট প্রত্যন্ত অঞ্চলে স্ট্যান্ড-এলোন অফ গ্রিড হিসেবে স্থাপিত বিদ্যুৎ সোলার হোম সিস্টেম থেকে আসছে।
দেশে নবায়নযোগ্য জ্বালানি ভিত্তিক বিতরণকৃত উৎপাদন উৎসাহিত করতে সরকার নেট মিটারিং ব্যবস্থা চালু করছে। মিটারিং সিস্টেমটি গ্রাহকদের বিদ্যুতের খরচ সাশ্রয় করে। বর্তমানে ৭২২ দশমিক ৬ মেগাওয়াট বিদ্যুৎ নবায়নযোগ্য উৎস থেকে আসছে, যা ২০৪১ সালে মোট বিদ্যুৎ উৎপাদনের ১৭ শতাংশ হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশে ১২০টি নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপন করেছে এবং ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পরে ২.৯০ কোটি গ্রাহককে নতুন বিদ্যুত সংযোগ সরবরাহ করা হয়েছে।
বর্ত্যমানে দেশে বিদ্যুৎ গ্রাহকের সংখ্যা ৩.৯৮ কোটি, যা ২০০৯ সালে ছিল মাত্র ১.০৮ কোটি।
সরকারের সকলকে ব্যয়সাশ্রয়ী ও সুলভ মূল্যে মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহের পরিকল্পনা রয়েছে।
দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও অগ্রগতির জন্য বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা অনুধাবন করে, সরকার বিদ্যুৎ উৎপাদন, গ্রিড সংযোগ ও সামগ্রিক জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে উপ-আঞ্চলিক সহযোগিতা শুরু করেছে।
আন্তঃসীমান্ত সংযোগ ও সক্ষমতা উন্নয়নের মাধ্যমে জলবিদ্যুৎ ভাগভাগির জন্য সার্ক, এসএএসইসি ও বিমস্টেকের মাধ্যমে সহযোগিতা শুরু করা হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বই মেলায় আজ নতুন বই এসেছে ৮৮টি

প্রিন্স ফিলিপের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক