ভিতরে

দেশের পরিবেশ উন্নয়নে সরকার বদ্ধপরিকর : পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাবউদ্দিন এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার দেশের পরিবেশের সার্বিক উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, দেশের পরিবেশের দৃশ্যমান উন্নয়ন ও জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন ও কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
তিনি বলেন, দখল করা সরকারী বনভূমি পুনরুদ্ধার, পাহাড় ও টিলাকাটাবন্ধ, অবৈধ ইটভাটা ও নিষিদ্ধ পলিথিনের ব্যবহার বন্ধে নিয়মিত ভাবে অভিযান পরিচালনা করা হচ্ছে।
মো.শাহাবউদ্দিন এমপি আজ সকালে রাজধানীর নিজ সরকারী বাস ভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে বিভাগীয় কমিশনারদের সঙ্গে অনুষ্ঠিত এক সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
পরিবেশ সচিব জিয়াউল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ুপরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুননাহার।
মো.শাহাবউদ্দিন বলেন, ২০২৫ সালের মধ্যে সরকারীনির্মাণ, মেরামত ও সংস্কার কাজে শতভাগ ব্লক ইটের ব্যবহারের লক্ষমাত্রা অর্জনের বিষয়টিমনিটরিং, যানবাহনের সৃষ্ট দূষণ নিয়ন্ত্রণে ভ্রাম্যমান আদালতপরিচালনা করা হচ্ছে।
তিনি বলেন, শব্দ দূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা বৃদ্ধিতে প্রচারণা জোরদার করা ও প্রয়োজনে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে। প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার বন্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা, উপকূলীয় এলাকায় এক বছরের মধ্যে সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধ এবং একই সময়ে সারাদেশের হোটেল, রেস্টুরেন্টে সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।
পরিবেশ মন্ত্রী বলেন, জলাধার ও নদী ভরাট এবং নদী দূষণ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ করতে হবে। শিল্প-কারখানা, নৌযান ও মনুষ্য সৃষ্টবর্জ্য সরাসরি নদীতে নি:সরণ প্রতিরোধে নজরদারী জোরদারসহ প্রয়োজনে আইনুনাগব ব্যবস্থা গ্রহণ করতে হবে।
তিনি বলেন, হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর চিকিৎসাবর্জ্য ব্যবস্থাপনায় নিয়মিত তদারকি নিশ্চিত করতে হবে।
তিনি আরো বলেন, একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব পর্যালোচনা ও বিসিসিটি’র বাস্তবায়নাধীন প্রকল্পগুলো নিয়মিত পরিদর্শনসহ জনসচেতনতা বৃদ্ধিতে উদ্যোগ গ্রহণ করতে হবে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

সারাদেশে কোভিড-১৯ দ্বিতীয় ডোজের টিকাদান কার্যক্রম শুরু

জেনারেল আজিজের সাথে ভারতের সেনা প্রধানের সাক্ষাৎ