ভিতরে

বঙ্গবন্ধুর ওপর স্মারক ডাকটিকেট প্রদর্শনীর উদ্বোধন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বঙ্গবন্ধুর ওপর এ পর্যন্ত প্রকাশিত স্মারক ডাকটিকেট প্রদর্শনী ঢাকা জিপিওতে শুরু হয়েছে।
ডাক অধিদপ্তর ও বাংলাদেশ ফিলাটেলিক সংগঠনগুলো যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করেছে।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ শনিবার প্রধান অতিথি হিসেবে ভার্চ্যূয়ালি জিপিওতে বঙ্গবন্ধুর ওপর প্রকাশিত স্মারক ডাকটিকেট প্রদর্শনীর উদ্বোধন করেন।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: আফজাল হোসেন, ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো: সিরাজ উদ্দিন এবং বাংলাদেশ ফিলাটেলিক সংগঠনগুলোর নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এ প্রদর্শনীর উদ্বোধনকালে জানান,বছরব্যাপী দেশের সকল গুরুত্বপূর্ণ ডাকঘরে পর্যায়ক্রমে বঙ্গবন্ধুর ওপর প্রকাশিত স্মারক ডাকটিকেট প্রদর্শনীর আয়োজন করা হবে।
এ উপলক্ষে ডাকভবন অডিটরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতাকালে মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধুর ওপর প্রকাশিত স্মারক ডাকটিকেট অতি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক সম্পদ। তিনি বলেন, ডাকটিকেট শুধু বাণিজ্যিক উপাদান হিসেবে দেখা হয় না, ডাকটিকেট ইতিহাসের সাক্ষী। এটি ব্যক্তি, দেশ, জাতি, যুগ ও সভ্যতার প্রকাশ ঘটায়।
মন্ত্রী বলেন,‘আমাদের ডাকটিকেট পৃথিবীতে ভাষাভিত্তিক বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার ইতিহাস, আমাদের মুক্তিযুদ্ধ, শিক্ষা, সংস্কৃতি, সমাজ, সাহিত্যসহ বিশ্বের ৩৫কোটি বাংলা ভাষাভাষী মানুষের জীবন জীবীকার ইতিহাস ঐতিহ্য প্রকাশ করছে।’
ডাক মন্ত্রী মোস্তাফা জব্বার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন বর্ষ উপলক্ষে ১৬ ডিসেম্বর-২০২১ পর্যন্ত বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ে অজানা অনেক গুরুত্বপূর্ণ ঘটনাবলী ডাকটিকেটের মাধ্যমে প্রকাশের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
তিনি বলেন,‘স্বাধীনতার পঞ্চাশ বছর এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী আমাদের জীবনে আরেকবার আসবে না। বঙ্গবন্ধু ও স্বাধীনতার ঘটনাবহুল ইতিহাস প্রকাশের এই সুযোগ আমরা হারাতে চাই না। স্মারক ডাকটিকেটের মাধ্যমে গুরুত্ব দিয়ে মানুষের কাছে এটি তুলে দিতে পারলে তা হবে বড় একটি কাজ এবং এটি করা আমাদের নৈতিক দায়িত্ব।’
মোস্তাফা জব্বার প্রকাশিত স্মারক ডাকটিকেট ঢাকা কেন্দ্রীক না করে দেশের সকল অঞ্চলে সংগ্রাহকদের হাতের নাগালে পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

দোল পূর্ণিমা আগামীকাল

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩৯ জনের মৃত্যু