ভিতরে

লিগ ওয়ান: আবারো ঘরের মাঠে হারলো পিএসজি

লিগ ওয়ানে আবারো ঘরের মাঠে পরাজিত হয়ে শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া করেছে বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি। রোববার প্যারিসের জায়ান্টরা নঁতের কাছে ২-১ গোলের হতাশাজনক পরাজয় বরণ করেছে। সেই সুযোগে মোনাকোর সাথে গোলশূন্য ড্র করেও লিগ টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে লিলি।
এই ম্যাচে জয়ী হতে পারলে গোল ব্যবধানে লিলিকে পিছনে ফেলে শীর্ষে ওঠার একটি সুযোগ ছিল পিএসজির সামনে। জুলিয়ান ড্রাক্সলারের গোলে পার্ক ডি প্রিন্সেসে প্রথমার্ধে এগিয়েও গিয়েছিল স্বাগতিকরা। কিন্তু রানডাল কোলো ও মোসেস সাইমনের দুই গোলে নিজেদের মাঠে পিএসজির চতুর্থ পরাজয় নিশ্চিত হয়।
শুক্রবার রেইমসের সাথে ড্র করেছে লিঁও। যে কারনে লিলি দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা লিলি ও লিঁওকে তিন পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে শীর্ষস্থান ধরে রেখেছে।
তলানির থেকে তৃতীয় স্থানে থাকা নঁতে ধুকতে থাকা মৌসুমে এনিয়ে পঞ্চম জয় তুলে নিল। আর এই জয়ে রেলিগেশন জোন থেকে মাত্র এক পয়েন্টের ব্যবধানে তারা নিজেদের আপাতত রক্ষা করেছে। ম্যাচ শেষে পিএসজি কোচ মরিসিও পোচেত্তিনো বলেছেন, ‘প্রথমার্ধে ম্যাচটি আমাদের নিয়ন্ত্রনে ছিল। এমনকি দ্বিতীয় গোলের সুযোগও আমরা পেয়েছিলাম। কিন্তু তারা সমতা ফেরানোর পর ম্যাচটি কঠিন হয়ে উঠে।’
সপ্তাহের মাঝামাঝিতে বার্সেলোনাকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা ম্যাচটি থেকে পাঁচটি পরিবর্তন করে কাল মূল একাদশ সাজিয়েছিলেন পোচেত্তিনো। ঘরের মাঠে সহজ গোলে এগিয়ে যেতে অবশ্য কিছুটা সময় নিয়েছে পিএসজি। ১১ মিনিটে এ্যাঞ্জেল ডি মারিয়ার শক্তিশালী শট কোনমতে রুখে দেন নঁতে গোলরক্ষক আলবান লাফোন্ট। ড্রাক্সলারের কর্ণার থেকে মারকুইনহোসের হেড অল্পের জন্য পোস্টের উপর দিয়ে বাইরে চলে যায়। ২০ মিনিটে ডি বক্সের ভিতর প্রিসনেল কিমপেম্বে নঁতের ফরাসি স্ট্রাইকার রানডাল কোলোকে ফাউল করলে নিশ্চিত একটি পেনাল্টি থেকে রক্ষা পায় পিএসজি। ১০ মিনিট পর লুডোভিচ ব্লাসের হাফ-ভলি দুর্দান্ত দক্ষতায় রুখে দেন স্বাগতিক গোলরক্ষক কেইলর নাভাস। এরপর পরপর দুটি প্রচেষ্টায় কিলিয়ান এমবাপ্পে ও রাফিনহা গোলের সুযোগ নষ্ট করেন। বিরতির তিন মিনিট আগে অবশ্য ড্রাক্সলার কোন ভুল করেননি। বাম পায়ের জোড়ালো শটে লাফোন্টেকে পরাস্ত করলে এগিয়ে যায় পিএসজি।
৫৯ মিনিটে এমবাপ্পের একটি ভুল পাস থেকে কোলো নঁতের হয়ে সমতা ফেরান। ৭১ মিনিটে কোলোর পাস থেকে সাইমন নঁতেকে এগিয়ে দেন। যদিও গোলটি উপহার দিতে ভিএআর প্রযুক্তি দীর্ঘ সময় নিয়েছে।
দিনের আরেক ম্যাচে মোনাকোর সাথে গোলশুন্য ড্র করেও ক্রিস্টোফার গালটিয়ারের লিলি শীর্ষস্থান ঠিকই অক্ষুন্ন রেখেছে। লিলির থেকে সাত পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানেই রয়েছে মোনাকো। আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ফিরে আসতে হয়ত মোনাকোর অপেক্ষা আরো বাড়লো। তৃতীয় স্থানে থাকা লিঁওর থেকে তারা এখনো চার পয়েন্ট পিছিয়ে রয়েছে।
প্রথমার্ধে উইসাম বেন ইয়েডারের একটি গোল অফসাইডের কারনে ভিএআর বাতিল করে দিলে এগিয়ে যাওয়া হয়নি স্বাগতিক মোনাকোর। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে বদলী খেলোয়াড় স্টিভান জোভেটিচের পোস্টের খুব কাছে থেকে একটি শট রুখে দেন লিলি গোলরক্ষক মাইক মেইগনান।
ম্যাচ শেষে মোনাকো কোচ নিকো কোভাচ বলেছেন, ‘জোভেটিচ খুবই হতাশ করেছে। ঐ সময় গোলের অনেক বড় একটি সুযোগ এসেছিল। আজ দল যেভাবে খেলেছে তাতে আমি দারুন খুশী। আমাদের মাঠে লিলি জয় নিয়ে ফিরতে পারেনি।’
এনিয়ে জানুয়ারির পর থেকে টানা ১১ ম্যাচে অপরাজিত থাকলো লিলি।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

গ্রিনিজ-গেইলের পাশে হোপ

প্রিমিয়ার লিগ: ডওসনের আত্মঘাতি গোলে ওয়েস্ট হ্যামকে পরাজিত করেছে ইউনাইটেড