ভিতরে

প্রযুক্তির দাপটে কায়িকশ্রমিকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য তৈরী থাকতে হবে : টেলিযোগাযোগ মন্ত্রী

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের অভাবনীয় প্রযুক্তির বিকাশের কারণে কায়িক শ্রম যন্ত্রনির্ভরতায় রূপান্তরিত হবে।
তিনি বলেন, ‘রূপান্তরের এই চ্যালেঞ্জ মোকাবেলায় বিজিএমইএসহ সবাইকে তৈরি থাকতে হবে, যাতে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স, আইওটি, ব্লকচেইন কিংবা বিগডেটা প্রযুক্তির দাপটে আমাদের প্রচলিত কায়িকশ্রমের সাথে সংশ্লিষ্টরা ক্ষতিগ্রস্ত না হয়।’
কায়িক শ্রমিকদের কর্মক্ষম রাখতে যথাযথ পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করে মন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তির যুগেও বাংলাদেশ পিছিয়ে থাকবে না।
তিনি বলেন, ‘আমরাই তৈরি পোষাক রপ্তানি করবো, আমরা রোবট, আইওটি, ব্লকচেইন, এআই, বিগডাটা এসব প্রযুক্তির ব্যবহার ও রপ্তানি করবো। কারণ বাংলাদেশ চমৎকার সময়ে আছে।’
মোস্তাফা জব্বার আজ শনিবার ঢাকায় বিজিএমইএ আয়োজিত সংগঠনের সদস্যদের জন্য মোবাইল অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত থেকে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
বিজিএমইএ সভাপতি রুবানা হকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে এটুআই প্রোগ্রামের সিনিয়র পলিসি এডভাইজর আনীর চৌধুরী ও বিজিএমইএ’র ভাইস প্রেসিডেন্ট এসএ সামাদ বক্তৃতা করেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বিজিএমইএ’র ডিজিটালাইজেশন প্রক্রিয়ায় সন্তোষ প্রকাশ করে বলেন, সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি প্রতিটি প্রতিষ্ঠান ডিজিটাল হতে হবে এবং এই ক্ষেত্রে ট্রেডবডিগুলোকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ স্বাধীনতা সংগ্রামের বীজমন্ত্র

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বব্যাপী স্বাধীনতাকামী মানুষের প্রেরণার চিরন্তন উৎস হয়ে থাকবে : রাষ্ট্রপতি