ভিতরে

ফেদেরারের রেকর্ড স্পর্শ করলেন জকোভিচ

সবচেয়ে বেশী সময় ধরে এটিপি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখলের তালিকায় এতদিন পর্যন্ত এক নম্বরে ছিলেন সুইস তারকা রজার ফেদেরার। কিন্তু সেই রেকর্ডে এখন ভাগ বসিয়েছেন বর্তমান নাম্বার ওয়ান নোভাক জকোভিচ। ফেদেরার সর্বকালের সবচেয়ে বেশি ৩১০ সপ্তাহ শীর্ষে থাকার রেকর্ড স্পর্শ করেছেন সার্বিয়ান তারকা জকোভিচ।
গত মাসে ক্যারিয়ারের নবম অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জয় করেছেন জকোভিচ। এর মাধ্যমেই ১৮ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী জকোভিচের সামনে সুযোগ আসে ফেদেরারকে টপকে যাবার। আগামী সপ্তাহে নিজেকে সেই অনন্য উচ্চতায় নিয়ে যাবার দ্বারপ্রান্তে রয়েছেন জকোভিচ।
২০২০ সালের ফেব্রুয়ারিতে চির প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালের কাছ থেকে শীর্ষস্থানটি ছিনিয়ে নিয়েছিলেন জকো। গত বছর এক নম্বরে থেকে বছর শেষ করেছেন। ষষ্ঠবারের মত সার্বিয়ান এই তারকা এই কৃতিত্ব অর্জন করলেন। এর আগে সাবেক মার্কিন তারকা পিট সাম্প্রাস এই কৃতিত্ব দেখিয়েছিলেন। এ নিয়ে পাঁচটি ভিন্ন মেয়াদে জকোভিচ র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে আসীন হলেন। এর আগে ২০১৪ সালের জুলাই থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত টানা ১২২ সপ্তাহ জকোভিচ এক নম্বর স্থানটি দখলে রেখেছিলেন।
এটিপি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ২০ অবস্থানে শুধুমাত্র একটি পরিবর্তন হয়েছে। রোববার মন্টিপিলিয়ারে তিন বছরের মধ্যে প্রথম শিরোপা জয় করায় মিলোস রাওনিককে হটিয়ে একধাপ উপরে উঠে ডেভিন গোফিন ১৪তম স্থান নিশ্চিত করেছেন।
এটিপি শীর্ষ ১০ বিশ^ র‌্যাঙ্কিং :
১. নোভাক জকোভিচ (সার্বিয়া) ১২০৩০ রেটিং পয়েন্ট
২. রাফায়েল নাদাল (স্পেন) ৯৮৫০
৩. ডানিল মেদভেদেভ (রাশিয়া) ৯৭৩৫
৪. ডোমিনিক থিম (অস্ট্রিয়া) ৯১২৫
৫. রজার ফেদেরার (সুইজারল্যান্ড) ৬৬৩০
৬. স্টিফানোস তিসিতসিপাস (গ্রীস) ৬৫৯৫
৭. আলেক্সান্ডার জেভরেভ (জার্মানী) ৫৬১৫
৮. আন্দ্রে রুবলেভ (রাশিয়া) ৪৬০৯
৯. দিয়েগো শুয়ার্জমান (আর্জেন্টিনা) ৩৪৮০
১০. মাত্তেও বেরেত্তিনি (ইতালি) ৩৪৮০

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বিশ্বে ২০৫০ সালের মধ্যে প্রতি চারজনে একজন শ্রবণ সমস্যায় ভুগবে : ডব্লিওএইচও

মিয়ামি ওপেন থেকে নাম প্রতাহার করে নিলেন ফেদেরার