ভিতরে

বুয়েট ও হুয়াওয়ে যৌথভাবে বাংলাদেশে আইসিটি খাতে মেধা বিকাশে একাডেমী প্রতিষ্ঠা করছে

সুত্র ও ছবিঃ বাসস

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(বুয়েট) এবং তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে অবকাঠামো ও স্মার্ট ডিভাইসের একটি নেতৃস্থানীয় বৈশ্বিক সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে একসঙ্গে দেশে প্রথম আইসিটি একাডেমী স্থাপন করতে যাচ্ছে।
দেশের তরুণ আইসিটি শিক্ষার্থীদের বৈশ্বিক পেশাদারী বাজারে সুযোগ প্রদানের লক্ষ্যে এই একাডেমীটি বুয়েটে প্রতিষ্ঠিত হবে। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বৃহস্পতিবার উভয় পক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বুয়েটের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড এর এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের ভাইস-প্রেসিডেন্ট লিন ঝি জুন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে এতে স্বাক্ষর করেন।
স্বাক্ষর অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী প্রধান অতিথি হিসেবে যোগ দেন। এছাড়াও এতে বুয়েটের শিক্ষকবৃন্দ এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের চিফ অপারেশন অফিসার (সিওও) তাও গুয়াঙ্গাও ও এর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।
এই বিশেষ আইসিটি একাডেমীটি প্রযুক্তি এবং সরঞ্জামাদি নিশ্চিত করে এ বছরের এপ্রিলের মধ্যে বুয়েট ভবনে স্থাপন করা হবে। এটির মাধ্যমে বুয়েটের শিক্ষার্থীরা সারা বিশ্বের ১২ শ’ জনেরও বেশি প্রশিক্ষকের সঙ্গে যোগাযোগ করার সুযোগ পাবে।
এটি মূলত বাংলাদেশে বুয়েট-হুয়াওয়ে আইসিটি একাডেমী। এতে ১৯টি ভিন্ন বিষয়ে ৮৩টি সার্টিফিকেট প্রোগ্রাম থাকবে। কোর্স এবং সার্টিফিকেট পরিচালনা করবে হুয়াওয়ে অনুমোদিত তথ্য ও নেটওয়ার্ক একাডেমী (হাইনা)।
এই আইসিটি একাডেমী থেকে তাদের সাফল্যের উপর ভিত্তি করে শিক্ষার্থীদের এসোসিয়েট, প্রফেশনাল এবং এক্সপার্ট এই তিন ধরনের গ্রেড সার্টিফিকেট দেওয়া হবে। এই প্রক্রিয়ায় শিক্ষার্থীরা চাকরির বাজারের সঙ্গে নিজেদের সংযুক্ত করতে সক্ষম হবে এবং পরিশেষে, একাডেমীতে তাদের জন্য কর্মসংস্থান মেলার আয়োজন করা হবে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

অবতরণ সম্পন্ন, মঙ্গলে প্রাণের অস্তিত্বের সন্ধানে নাসার পারসিভ্যারেন্স রোভার প্রস্তুত

অভিনেতা এ টি এম শামসুজ্জামানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক