ভিতরে

কয়েক বছরের মধ্যেই রেলওয়েতে আমূল পরিবর্তন আসবে : রেলপথমন্ত্রী

সুত্র ও ছবিঃ বাসস

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এমপি বলেছেন, রেলওয়ে খাতে বর্তমানে যে প্রকল্প চলমান আছে তা বাস্তবায়ন হলে আগামী কয়েক বছরের মধ্যেই রেলওয়ে ক্ষেত্রে আমূল পরিবর্তন আসবে।
মন্ত্রী আজ ঢাকার একটি হোটেলে ‘বাংলাভাষা-বাংলাদেশ ও বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভা এবং কোভিড-১৯ মোকাবেলায় বিশেষ অবদানের জন্য ইউপি চেয়ারম্যান ও সদস্যদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন।
রেলপথমন্ত্রী বলেন, ‘রেল জনগণের বাহন। অতীতের সরকার রেলকে অবহেলা করেছিল। বর্তমান সরকার রেল খাতকে অধিক গুরুত্ব দিয়ে ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় গঠন করেছে। এর পর থেকেই রেলওয়েতে নতুন নতুন প্রকল্প নেয়া হয়েছে।’
কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে তিনি জানান, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, দোহাজারী থেকে কক্সবাজার নতুন রেললাইন নির্মাণ, যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণ, ঢাকা টঙ্গী তৃতীয় চতুর্থ রেললাইন নির্মাণসহ আরো অনেক নতুন প্রকল্প বর্তমানে চলমান রয়েছে।
আম পরিবহনের জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন, কৃষি পণ্য পরিবহনের জন্য আলাদা ব্যবস্থা, কোরবানির পশু পরিবহনের জন্য ক্যাটল স্পেশাল ট্রেন চালুর কথা উল্লেখ করেন মন্ত্রী। আগামীতে কৃষি পণ্য পরিবহনের জন্য নতুন লাগেজভ্যান ক্রয়ের কথা তিনি জানান।
মন্ত্রী বলেন, ইউনিয়ন পরিষদের সদস্য জনপ্রতিনিধিরা সরকারের উন্নয়ন কর্মকান্ড তৃণমূল পর্যায়ে পৌঁছে দেয়। দেশের উন্নয়ন চিত্র ইউনিয়ন পরিষদের সদস্যদের সহায়তা ছাড়া সম্ভব নয়। বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে যে উন্নয়ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে তার সাথে ইউনিয়ন পরিষদের সদস্যরা সম্পৃক্ত।
সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি এ, এস, এম জাকারিয়া আলম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. ফিরোজ আহমেদ, ডেমোক্রেটিক ওয়াচের নির্বাহী পরিষদ সদস্য ওয়াজেদ ফিরোজ।
পরে মন্ত্রী কোভিড-১৯ বিশেষ অবদানের জন্য ইউপি সদস্যদের মধ্য থেকে কয়েক জনকে সম্মাননা ক্রেস্ট তুলে দেন। অনুষ্ঠানে সারাদেশের প্রায় ৪০০ ইউপি চেয়ারম্যান ও সদস্য উপস্থিত ছিলেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

কূটনীতিকদের তৃতীয় গ্রুপের সঙ্গে জম্মু ও কাশ্মীর সফরে বাংলাদেশের হাইকমিশনার

বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার রোধে বৈদেশিক মিশনকে সজাগ থাকতে বললেন পররাষ্ট্রমন্ত্রী