ভিতরে

মিডফিল্ডার বেলিংহামকে ১০৩ মিলিয়ন ইউরোতে দলে নিল রিয়াল মাদ্রিদ

বরুসিয়া ডর্টমুন্ড থেকে তরুণ মিডফিল্ডার জুড বেলিংহামকে দলে নিয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। বিশ্ব ফুটবলে এই মুহূর্তে অন্যতম আকর্ষণীয় এই তরুণ প্রতিভাবে দলভূক্ত করার বিষয়টি রিয়ালের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।
১৯ বছর বয়সী বেলিংহামের সাথে মাদ্রিদের ১০৩ মিলিয়ন  ইউরোর চুক্তি হয়েছে যা ৩০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। 
২০২২ কাতার বিশ্বকাপে ইংল্যান্ডের কোয়ার্টার ফাইনালে খেলার পিছনে বেলিংহামের অবদান রয়েছে। শেষ আটে ফ্রান্সের কাছে পরাজিত হয়ে বিদায় নিতে হয় ইংলিশদের। এ মাসেই ২০ বছর পা রাখতে যাওয়া বেলিংহাম যেভাবে পুরো মাঠে থ্রি লায়ন্সদের হয়ে খেলে গেছেন তাতে অনেক শীর্ষ ক্লাবেরই তার দিকে চোখ পড়েছিল। বিশ্বকাপের পর থেকেই তাকে দলে নিতে ক্লাবগুলোর আগ্রহের গুঞ্জন শোনা গেছে। গত অক্টোবরে ডর্টমুন্ডের ইতিহাসে সবচেয়ে কম বয়সী অধিনায়ক হিসেবে তিনি মাঠে নেমেছিলেন। তার নেতৃত্বে ডর্টমুন্ডে বুন্দেসলিগা শিরোপাও কাছাকাছি পৌঁছে গিয়েছিল। 
ডর্টমুন্ডের কোচ এডিন টারজিকও বেলিংহামের প্রশংসা করে বলেছেন, ‘এই বয়সে এতটা ধারাবাহিক ফুটবল খেলা সত্যিই বিরল।’
এবারের মৌসুমে ৩১ বুন্দেসলিগা ম্যাচে বেলিংহাম আট গোল করেছেন। মে মাসে জার্মানীর শীর্ষ লিগে মৌসুম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত হয়েছেন। এর দুইদিন আগে মৌসুমের শেষ ম্যাচে তার দল অল্পের জন্য বায়ার্ন মিউনিখের কাছে লিগ শিরোপা স্বপ্ন হারিয়েছে। হাঁটুর ইনজুরির কারনে মেইঞ্জের বিরুদ্ধে শেষ ম্যাচে এই ইংলিশম্যান খেলতে পারেননি। ম্যাচটি ২-২ গোলে ড্র হওয়ায় বায়ার্ন মিউনিখ পয়েন্ট টেবিলে এগিয়ে যায়। ২০১২ সালের পর এই প্রথমবারের মত ডর্টমুন্ড শিরোপার কাছাকাছি গিয়েও ব্যর্থ হয়েছে। 
বার্মিংহাম সিটিতে বেলিংহাম তার ক্যারিয়ার শুরু করেছিলেন। একাডেমি থেকে উঠে আসা বেলিংহামের নৈপুন্যে ২০১৯-২০ মৌসুমে চ্যাম্পিয়নশীপ থেকে রেলিগেশন এড়িয়েছিল বার্মিংহাম। ১৬ বছর ৩৮ দিন বয়সে খেলতে নেমে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ১৯৭০ সালে ট্রেভর ফ্রান্সিসের রেকর্ড ভেঙ্গেছিলেন। ২০২০ সালে ডর্টমুন্ডে পাড়ি জমানোর সময় বেলিংহামের ২২ নম্বর জার্সিটা তুলে রেখেছিল বার্মিংহাম। অন্যদের উৎসাহিত করার লক্ষ্যে বেলিংহামের জার্সিটা অন্য কারো জন্য বরাদ্দ করেনি বার্মিংহাম। ১৭ বছর বয়সী এই মিডফিল্ডারকে ২৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে নিয়েছিল ডর্টমুন্ড। 
ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট বলেছেন, ‘একটি বিষয় তাকে অন্য সকলের থেকে আলাদা করেছে, সেটা হলো মানসিকতা। তার মধ্যে শেখার ও উন্নতি করার আকাঙ্খা রয়েছে।’
ডর্টমুন্ড এমন একটি ক্লাব যেটা সবসময়ই তরুণদের জন্য আদর্শ গন্তব্য। এই ক্লাব থেকেই আর্লিং হালান্ড, জেডন সানচো, ওসমানে ডেম্বেলের মত খেলোয়াড়রা নিজেদের প্রমান করে অন্য শীর্ষ ক্লাবে চলে গেছেন। এই তালিকায় নতুন যুক্ত হলেন বেলিংহাম।  
রিয়াল মাদ্রিদে বেলিংহামের সম্ভাব্য বেতন বেড়ে দাঁড়াতে পারে ১৩৪ মিলিয়ন ইউরো। ২০১৯ সালে চেলসির এডেন হ্যাজার্ডের পর এটাই মাদ্রিদের সবচেয়ে বেশী মূল্যের চুক্তি। আগামী কয়েক দশকে দলের মধ্যমাঠ নিয়ে যেন চিন্তা করতে না হয় সে লক্ষ্যেই বেলিংহামকে দলভূক্ত করতে উৎসাহিত হয়েছেন মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। ৩৭ ও ৩৩ বছর বয়সী লুকা মড্রিচ ও টনি ক্রুসের মত দীর্ঘদিনের মিডফিল্ডারদের অনুপস্থিতিতে দল যাতে নতুন কোন যোগ্য খেলোয়াড়কে খুঁজে নিতে পারে সেটাই লস ব্লাঙ্কোসদের লক্ষ্য ছিল। গত দুই গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোতে ফরাসি তরুণ জুটি এডুয়ার্ডো কামভিনগা ও অরলিয়েন টিচুয়ামেনিকে দলভূক্ত করেছে মাদ্রিদ। তবে মিডফিল্ডার কাসেমিরোকে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে বিক্রি করে দিয়েছে। 
করিম বেনজেমা, হ্যাজার্ড ও মার্কো আসেনসিও ক্লাব ছেড়ে চলে যাচ্ছেন। বেলিংহামকে দলে নিয়ে গ্রীষ্মের আগেই মাদ্রিদ তাদের লক্ষ্যপূরনে এগিয়ে যেতে চাইছে। 
বেলিংহামকে দলে নিতে ম্যানচেস্টার সিটি ও লিভারপুলও আগ্রহ দেখিয়েছিল। কিন্তু এ ব্যপারে ১৪ বারের ইউরোপীয়ান চ্যাম্পিয়ন মাদ্রিদ  সব সময়ই চালকের আসনে ছিল।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ইন্টার মিয়ামিতে যাবার ঘোষণা দিলেন মেসি

চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি হাতে নিতে চায় সিটি, আন্ডারডগ হিসেবে মিলানও শিরোপা স্বপ্নে বিভোর