ভিতরে

নর্ড স্ট্রিম বিস্ফোরণের পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন জেলেনস্কি

 প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার বলেছেন, নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন উড়িয়ে দেয়ার পরিকল্পনা সম্পর্কে কিয়েভ কিছুই জানে না। ইউক্রেন বিস্ফোরণের পিছনে রয়েছে এমন ক্রমবর্ধমান জল্পনার প্রেক্ষিতে তিনি এ কথা বলেন।
জেলেনস্কি জার্মানির বিল্ড দৈনিককে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, প্রেসিডেন্ট হিসেবে তিনি আদেশ দেওয়ার ক্ষমতা রাখেন, তবে ‘আমি এরকম কিছুই করিনি। আমি কখনই তা করব না।’ তিনি প্রমাণ দেখতে চান উল্লেখ করে বলেন,‘আমি বিশ্বাস করি যে আমাদের সেনাবাহিনী ও আমাদের গোয়েন্দা পরিষেবাগুলি এমন কিছুই করেনি।’ তিনি বলেন, আমরা শত ভাগ এ সম্পর্কে কিছুই জানি না। খবর এএফপি’র।
মঙ্গলবার ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, একটি ইউরোপীয় গুপ্তচর সংস্থা সিআইএ- কে জানিয়েছে যে, তারা ইউক্রেনের একটি বিশেষ অপারেশন টিমের নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন উড়িয়ে দেওয়ার পরিকল্পনার কথা জানে। প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর বিস্ফোরণে সমুদ্রের নিচের ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ার তিন মাস আগে এই তথ্য পাওয়া গেছে। সংবাদপত্রটি এই বছরের শুরুতে উচ্চ শ্রেণীবদ্ধ উপকরণগুলোতে অ্যাক্সেস থাকা একটি নিম্নস্তরের ইউএস এয়ার ন্যাশনাল গার্ড কম্পিউটার টেকনিশিয়ান-এর মাধ্যমে ফাঁস করা মার্কিন গোয়েন্দা তথ্যের উদ্ধৃতি দিয়ে এসব তথ্য জানায়।
ফাঁস হওয়া নথিগুলি ইঙ্গিত দেয় যে, একটি নামহীন ইউরোপীয় গোয়েন্দা সংস্থা মার্কিন গুপ্তচর সংস্থাকে ২০২২ সালের জুনে জানায়, রাশিয়া ইউক্রেন আক্রমণ করার চার মাস পরে, ইউক্রেনের সামরিক ডুবুরিরা সরাসরি দেশটির সামরিক কমান্ডার-ইন-চীফকে রিপোর্ট করে হামলার পরিকল্পনা করে।
রাশিয়া থেকে জার্মানিতে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করার জন্য নির্মিত নর্ড স্ট্রিম ১ ও ২ পাইপলাইন,  ২৬ সেপ্টেম্বর পানির নিচে বিস্ফোরণে কেঁপে ওঠে এবং অকেজো হয়ে পড়ে। এতে করে রাশিয়ার জন্য বিলিয়ন ডলার আয়ের একটি সম্ভাব্য উৎস বন্ধ হয়ে যায়।
আপাত নাশকতায় ইউরোপের জন্য জ্বালানির গুরুত্বপূর্ণ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় একটি অঞ্চল-ব্যাপী জরুরি অবস্থার জন্ম দেয়, সেই সঙ্গে যুদ্ধেও কারণে তেলের দাম বেড়ে যায়।
রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউক্রেন সহ বেশ কয়েকটি দেশের বিরুদ্ধে নাশকতার অভিযোগ আনা হয়, তবে সবাই দায় অস্বীকার করেছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক নিয়ে পুতিন ও সৌদি যুবরাজের আলোচনা : ক্রেমলিন

অগ্নিকান্ডের ঘটনায় অস্ট্রিয়ার টানেল থেকে ট্রেনের ২০০ যাত্রী উদ্ধার