ভিতরে

তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া অবিলম্বে পাসের দাবি

তামাক চাষ বাংলাদেশে টেকসই খাদ্য নিরাপত্তার জন্য একটি বড় হুমকি স্বরূপ। তাই দেশের জনসাধারণের খাদ্য নিরাপত্তার স্বার্থে তামাক চাষের পরিবর্তে খাদ্য ফসল ফলানোর উদ্যোগ গ্রহনের পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনীর খসড়া দ্রত পাস করার দাবি জানিয়েছে বিভিন্ন তামাক বিরোধী সংগঠন। 
আগামীকাল বিশ্ব তামাক দিবস উপলক্ষে আজ অনুষ্ঠিত পৃথক আলাচনা সভায় এই দাবি জানানো হয়। সকালে ধানমন্ডিস্থ ঢাকা আহছানিয়া মিশন অডিটোরিয়ামে বিশ্ব তামাক মুক্ত দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত ‘তামাক নয়, খাদ্য ফলান’ শীর্ষক আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মিশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্প সমন্বয়কারী শরিফুল ইসলাম। 
প্রবন্ধে বলা হয়, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মতে বিশ্বে ৭৯ টি দেশে ৩ কোটি ৪৯ লক্ষ মানুষ চরম মাত্রায় খাদ্য অনিরাপত্তায় ভুগছে। এমন অবস্থায় খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ অগ্রাধিকার হিসাবে বিবেচনায় আনা অতীব জরুরী। তাই খাদ্য নিরাপত্তার স্বার্থে তামাক চাষের পরিবর্তে খাদ্য ফসল ফলানোর উদ্যোগ নিতে হবে।
ঢাকা আহছানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলমের সভাপতিত্বে প্রোগ্রাম অফিসার শারমিন আক্তার রিনি’র সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আহছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ। 
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এসডিএফ-এর চেয়ারপার্সন আবদুস সামাদ, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী ও স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব অতিরিক্ত হোসেন আলী খোন্দকার, সিটিএফকে-বাংলাদেশের লিড পলিসি এডভাইজার মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির প্রেসিডেন্ট গোলাম মহিউদ্দিন ফারুক, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার ডা. সৈয়দ মাহফুজুল প্রমুখ।   
‘মানস’ আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, জনস্বাস্থ্য ও পরিবেশ সুরক্ষা এবং খাদ্য নিরাপত্তা বর্তমান সময়ের আলোচিত বিষয়। জনস্বাস্থ্য, পরিবেশ ও খাদ্য নিরাপত্তায় হুমকি ‘তামাক’। তামাক চাষ বন্ধে অনতিবিলম্বে ‘তামাক চাষ নিয়ন্ত্রণ নীতি’ চূড়ান্ত করতে কার্যকর পদক্ষেপ নিতে হবে।
আজ জাতীয় প্রেসক্লাবে ‘মানস’  এর এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ‘মানস’ এর প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরী সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন ও সভাপতিত্ব করেন এবং স্বাগত বক্তব্য রাখেন মানস এর সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান তালুকদার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এইড ফাউন্ডেশনের পরিচালক সাগুফতা সুলতানা, ডেভেলপমেন্ট এ্যাক্টিভিটিস অব সোসাইটি (ডাস) এর টিম লিড আমিনুল ইসলাম বকুল প্রমুখ।
ড. অরূপ রতন চৌধুরী বলেন, বাংলাদেশে ৯৯,৬০০.২৪ একর জমি তামাক চাষে ব্যবহৃত হচ্ছে এবং বিশে^র ১.৩ শতাংশ তামাক চাষ হয় বাংলাদেশে। দেশের খাদ্য উৎপাদনে তা ব্যাঘাত ঘটাচ্ছে এবং এভাবে চলতে থাকলে আগামীতে খাদ্য সঙ্কট তৈরী করতে পারে। চাষের কারণে খাদ্য শস্য চাষের জমি কমে যাচ্ছে।
মানস’র প্রকল্প সমন্বয়কারী উম্মে জান্নাত এর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে ডাব্লিউবিবি ট্রাস্ট, নাটাব, ব্যুরো অব ইকোনোমিক রিসার্চসহ তামাক বিরোধী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে কিছু সুপারিশ তুলে ধরা হয়।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনের যথাযথ বাস্তবায়ন ও প্রয়োগ নিশ্চিত করতে হবে : রাষ্ট্রপতি 

অসাম্প্রদায়িক, বৈষম্যহীন ও শান্তির বিশ্ব প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা ধারণ করতে হবে : ইন্দিরা