ভিতরে

শিল্প মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

শিল্প মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। 
শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ সোমবার এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। 
শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 
এ সমঝোতা স্মারকে শিল্প মন্ত্রণালয়ের পক্ষে শিল্প সচিব জাকিয়া সুলতানা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব মো: সামসুল আরেফিন স্বাক্ষর করেন।
স্মার্ট ফার্টিলাইজার ম্যানেজমেন্ট সিস্টেম, ইউনিক ইন্ডাস্ট্রি নম্বর, মেধা স্বত্ব সংরক্ষণ, ডিজিটাল পণ্য ও সেবার স্টান্ডার্ডাইজেশন ও এক্রিডিটেশন, চতুর্থ শিল্প বিপ্লব উপযোগি মানব সম্পগ উন্নয়ন, ই-লাইব্রেরির আধুনিকায়ন, গবেষণা উদ্ভাবন ও উদোক্তা সৃজন – এই ৭টি ক্ষেত্রে অংশীদারিত্বের ভিত্তিতে যৌথভাবে কাজ করার লক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
শিল্পমন্ত্রী বলেন, ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে কৃষি পণ্য ও বাজারের সাপ্লাইচেন এবং ফুড সেফটি নিশ্চিত করবে শিল্প মন্ত্রণালয়। সারসহ বিভিন্ন পণ্যের চাহিদা, যোগান, সরবরাহ ও মান কেন্দ্রীয়ভাবে দেখভাল করা হবে।
বাজারে কোনো পণ্যের ঘাটতি নেই উল্লেখ করে তিনি বলেন, দেশের প্রতিটি বাজারে থরে থরে পণ্য সাজানো দেখা যায়। তার মানে পণ্য উৎপাদনেও কোনো সমস্যা নেই, সমস্যা আছে সরবরাহে। সে জন্য ‘আমরা প্রযুক্তি ব্যবহারে আইসিটি বিভাগের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করলাম। এর মাধ্যমেই আমরা দুর্নীতিকেও বিদায় জানাবো।’
শিল্পমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু বেঁচে থাকলে আমরা মালোয়েশিয়া ও কোরিয়ার কাতারে থাকতাম। বঙ্গবন্ধু কন্যার দৃঢ় নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ সক্ষমতা অর্জনের কারণে বাংলাদেশ এখন বিশ্বে অনুকরণীয় হচ্ছে। কোভিড সময়ে আমরা আমাদের ডিজিটাল রূপান্তরের সুবিধা পেয়েছি। এটাই প্রমাণ করে বাংলাদেশকে কখনো দাবায়ে রাখা যাবে না।’
কামাল আহমেদ মজুমদার এমপি ভার্চূয়ালি যুক্ত হয়ে বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাথে শিল্প মন্ত্রণালয়ের আজকের এই সমঝোতা স্মারকের মাধ্যমে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত হবে এবং জাতীয় উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে। আইসিটি বিভাগের সহযোগিতায় স্মার্ট ফার্টিলাইজার ম্যানেজমেন্ট সিস্টেম বাস্তবায়নের ফলে সকল ধরণের সার পরিবহণ, সংরক্ষণ ও বিতরণ কার্যক্রম সহজতর হবে। 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয় চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দেবে। ৭০ লাখের বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাকে ডিজিটাল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে উভয় মন্ত্রণালয় একসঙ্গে কাজ করবে বলেও জানান জুনাইদ আহমেদ পলক।
শিল্প মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বিভিন্ন সরকারি দপ্তর/সংস্থার কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

চট্টগ্রামে মাসব্যাপী জামদানী ও ক্ষুদ্র শিল্প মেলা উদ্বোধন

রাজধানীর সুইপার কলোনি এবং সাততলা বস্তির আগুন নিয়ন্ত্রণে