ভিতরে

সম্পর্কের ‘নতুন যুগ’ এবং ইউক্রেন নিয়ে আলোচনা করবেন পুতিন-শি

 রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও  চীনের নেতা শি জিনপিং আগামী সপ্তাহে সম্পর্কের একটি ‘নতুন যুগের’ সূচনার চুক্তি স্বাক্ষর এবং ইউক্রেন নিয়ে আলোচনা করবেন। শুক্রবার ক্রেমলিনের এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।
পুতিনের শীর্ষ পররাষ্ট্র নীতি বিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ রাশিয়ার সংবাদ সংস্থাগুলো পরিবেশিত মন্তব্যে বলেন, ‘এ দুই নেতা ব্যাপক অংশীদারিত্ব জোরদার এবং নতুন যুগে প্রবেশের কৌশলগত সম্পর্ক বিষয়ে একটি যৌথ বিবৃতি স্বাক্ষর করবেন।’
উশাকভ বলেন, পুতিন এবং শি ২০৩০ সাল পর্যন্ত  রাশিয়া ও চীনের মধ্যে অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে একটি যৌথ ঘোষণা স্বাক্ষর করবেন। তিনি আরো বলেন, তাদের মধ্যে অন্যান্য বিষয়ে আলোচনার ক্ষেত্রে আরো প্রায় এক ডজন নথি পাইপলাইনে রয়েছে।
উশাকভ বলেন, এ দুই নেতা উভয় দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে নিবন্ধ লিখবেন যা সোমবার একটি রাশিয়ান এবং একটি চীনা পত্রিকায় প্রকাশিত হবে।
তিনি বলেন, ‘প্রকৃত আলোচনার প্রাক্কালে এটি একটি গুরুত্বপূর্ণ বার্তা।’
তিনি আরো বলেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের বিষয়টিও আলোচ্যসূচিতে থাকবে।
উশাকভ বলেন, ‘অবশ্যই, ইউক্রেন সংঘাত নিয়ে আলোচনা করা হবে। আমরা এই ইস্যুতে চীনা নেতৃত্বের সংযত ও বিবেচিত অবস্থানকে অত্যন্ত মূল্যায়ন করি।’
তিনি বলেন, বেইজিং ‘এই সংকটের প্রকৃত কারণগুলো উপলব্ধি করায় এবং গত মাসে প্রকাশিত ইউক্রেন সংঘাতের বিষয়ে চীনের শান্তি উদ্যোগকে স্বাগত জানিয়েছে মস্কো।
উশাকভ বলেন,্পুতিন এবং শি সোমবার একের পর এক ‘অনানুষ্ঠানিক বৈঠক এবং মঙ্গলবার আলোচনার আগে নৈশভোজ করবেন।
ক্রেমলিনের এ উপদেষ্টা জানান, তারপর শি বেইজিংয়ে ফিরে আসবেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

শি-জেলেনস্কি আলোচনা ‘ভালো হবে’ : হোয়াইট হাউস

ফিনল্যান্ডকে ন্যাটোতে যোগদানের সুযোগ দিয়েছে তুরস্ক ও হাঙ্গেরি