ভিতরে

পানি শোধনকারী জাপানি কোম্পানি গোশু কোহসানের আনুষ্ঠানিক যাত্রা শুরু

পানি ও বর্জ্য পানি শোধনকারী জাপানি কোম্পানি গোশু কোহসান বাংলাদেশে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। গত শনিবার রাজধানীর সিক্স সিজনস হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার কেক কেটে কোম্পানির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
এ সময় গোশু কোহসান (ভিয়েতনাম) কোম্পানি লিমিটেডের জেনারেল ডিরেক্টর এবং গোশু কোহসান (বাংলাদেশ) কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. হিসাতো তাকেদা, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী সদস্য মোহাম্মদ এরফান শরীফ, ডিসিসিআইয়ের সাবেক সভাপতি শামস মাহমুদ প্রমূখ উপস্থিত ছিলেন।
উপমন্ত্রী হাবিবুন নাহার তার বক্তব্যে বলেন, ‘গোশু কোহসান নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপান অর্থনৈতিক অঞ্চলে কেন্দ্রীভূত পানি শোধনাগার এবং কেন্দ্রীভূত বর্জ্য পরিশোধনকেন্দ্র নির্মাণ করছে, যা আমাদের জন্য অত্যন্ত উপকারি হবে। ঢাকা এখন বিশ্বের সবচেয়ে দূষিত শহর। আশা করি, জাপানি এই কোম্পানি পানির ক্ষেত্রে দূষণ কমাতে সাহায্য করবে।’
অনুষ্ঠানে ড. হিসাতো তাকেদা বলেন,‘বাংলাদেশে অনেকগুলো অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়ন করা হচ্ছে। আমরা বিশ্বাস করি, পানি শোধনের ক্ষেত্রে গোশু কোহসান টেকসই উন্নয়নে অবদান রাখতে সক্ষম হবে।একটি টেকসই এবং দক্ষ জল পরিশোধন কাঠামো গঠনের জন্য আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি।’
উল্লেখ্য, গোশু কোহসান বাংলাদেশ কোম্পানি লিমিটেড গোশু কোহসান (ভিয়েতনাম) লিমিটেডের একটি স্থানীয় শাখা সংস্থা। তারা বিভিন্ন ধরনের বর্জ্য জল শোধনাগার ও বর্জ্য শোধনাগারকেন্দ্র স্থাপন এবং রক্ষণাবেক্ষণ করে। কোম্পানিটি থাইল্যান্ড, ভিয়েতনাম, লাওস, কম্বোডিয়া ও মিয়ানমারে শিল্পপার্ক,অর্থনৈতিক অঞ্চল ও কারখানায় ইটিপি (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) ও ডব্লিউটিপি (ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট) স্থাপন করে এসব দেশের শিল্পায়নে গুরুত্বপূর্ন অবদান রেখেছে।
গোশু কোহসানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রায় শতাধিক জাপানি বিনিয়োগকারি, বিভিন্ন চেম্বারের নেতৃবৃন্দ ও সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

রপ্তানির আড়ালে ৪ প্রতিষ্ঠানের ৩৮০ কোটি টাকা পাচার

আসছে বাজেটে তামাক দ্রব্যে অধিক হারে করারোপের দাবি