ভিতরে

নওগাঁয় ১ লাখ ৮৯ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা

॥ মো. কায়েস উদ্দিন ॥
নওগাঁ, ৩ ফেব্রুয়ারি, ২০২৩: জেলার মাঠে-মাঠে এখন চলছে বোরো ধানের চারা রোপণের উৎসব চলছে। জমিতে পানি সেচ, হালচাষ, বীজতলা থেকে চারা উত্তোলন ও রোপন নিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। 
নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবু হোসেন জানিয়েছেন বোরো চাষের জন্য প্রয়োজনীয় সেচ, সার ও বীজের কোন স্বল্পতা নাই। 
তিনি জানান- চলতি বোরো মওসুমে জেলায় ১ লাখ ৮৯ হাজার ১০০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষমাউত্রা নির্ধারিত রয়েছে। কৃষি বিভাগের হিসেবে অনুযায়ী গত মঙ্গলবার পর্যন্ত জেলায় ৬৩ হাজার ৯০৫ হেক্টর জমিতে বোরো ধান রোপণ সম্পন্ন হয়েছে।
সূত্র মতে, উপজেলা ভিত্তিক বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ও রোপণের পরিমাণ হচ্ছে- নওগাঁ সদর উপজেলায় লক্ষমাত্রা ১৮,৩৬৫ হেক্টর রোপণ সম্ন্ন হয়েছে ১০,১০০ হেক্টর। রাণীনগর উপজেলায় লক্ষ্যমাত্রা ১৮,৮৪০ হেক্টর  রোপণ হয়েছে  ১৩,৪৫৫ হেক্টর। আত্রাই উপজেলায় লক্ষ্যমাত্রা  ১৮,৭৯০ হেক্টর, রোপণ হয়েছে ১৬,৩৭৫ হেক্টর। বদলগাছি উপজেলায় লক্ষ্যমাত্রা  ১১,৭৪০ হৈক্টর। রোপণ হয়েছে  ১৫৪০ হেক্টর। মহাদেবপুর উপজেলায় লক্ষ্যমাত্রা ২৮,৪১০ হেক্টর। রোপণ হয়েছে  ৩,৬৬০ হেক্টর। পতœীতলা উপজেলায় লক্ষ্যমাত্রা ১৯,৭০০ হেক্টর। রোপণ  হয়েছে ১৮০০ হেক্টর। ধামইরহাট উপজেলায় লক্ষমাত্রা ১৮৭২৫ হেক্টর। রোপণ হয়েছে ২৬২৫ হেক্টর। সাপাহার উপজেলায় লক্ষ্যমাত্রা  ৫,২১০ হেক্টর। রোপণ হয়েছে ২৫৯০ হেক্টর। পোরশা উপজেলায় লক্ষ্যমাত্রা ৮,১১০ হেক্টর। রোপণ হয়েছে ১,৩৫০ হেক্টর। মান্দা উপজেলায় লক্ষ্যমাত্রা ৮,১১০ হেক্টর। রোপণ হয়েছে ৪,৫২০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় লক্ষ্যমাত্রা ২০,৯৯৫ হেক্টর। এ পর্যন্ত রোপণ হয়েছে ৫,৮৯০ হেক্টর। 
জেলায় কৃষকরা মুলতঃ জিরাশাইল, ব্রিধান-২৮, ব্রিধান-২৯, ব্রিধান- ৮১, ব্রিধান-৮৯,,  ব্রিধান- ৯২ এবং কাটারীভোগ চাষ করে থাকেন। 
এ মওসুমে বোরো উফশী জাতের ৪০ হাজার কৃষকের ৪০ হাজার বিঘা জমির অনুকূলে প্রত্যেককে ১০ কেজি ডিএপি, ৫ কেজি এমওপি এবং ৫ কেজি বীজ বিনামূল্যে দেয়া হয়েছে। ৪৪ হাজার কৃষকের প্রত্যেককে ২ কেজি করে হাইব্রিড জাতের বীজ বিনামূল্যে দেয়া হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ভোজ্য তেলের চাহিদা মেটাতে নীলফামারীর ৬ হাজার ৭৭৭ হেক্টর জমিতে সরিষা আবাদ

দেশের হাওর অঞ্চলে এবার সরিষা চাষে বিপ্লব : আবাদ বেড়েছে ৮ শতাংশ