ভিতরে

নিউইয়র্ক টাইমসের কর্মীরা ৪০ বছরের মধ্যে প্রথম ধর্মঘটে 

নিউইয়র্ক টাইমস কর্তপক্ষের প্রতিবাদে ৪০ বছরেরও বেশি সময়ের মধ্যে এই প্রথম পত্রিকাটির এক হাজারের বেশি কর্মচারী বৃহস্পতিবার ধর্মঘটে যোগ দিয়েছেন।
আমেরিকার খ্যাতনামা পত্রিকাটির বহুতল বিশিষ্ট মিডিয়া আউটলেটের সাংবাদিক এবং অন্যান্য কর্মীরা নতুন করে চুক্তিবদ্ধ হওয়ার বিষয় নিয়ে আলোচনার সমঝোতা না হওয়ায় কোম্পানির সাথে একটি চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হওয়ার পরে গত মধ্যরাত থেকে ২৪ ঘন্টার জন্য ধর্মঘটে যোগ দিয়েছে। 
ধর্মঘটকারী শ্রমিকদের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন নিউইয়র্কের নিউজগিল্ড বলেছে, মূল পয়েন্ট হল ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সাথে সামঞ্জস্য রেখে মজুরি বাড়াতে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের অস্বীকৃতি।
স্বাস্থ্য এবং অবসর সুবিধার পাশাপাশি করোনভাইরাস মহামারির পর কর্মক্ষেত্রে ফিরে যাওয়ার নীতিগুলো এই আলোচনার ইস্যু ছিল। 
বৃহস্পতিবার সকালে ইউনিয়ন এক টুইটে বলেছে,  ‘৪ দশকের মধ্যে কোম্পানিতে প্রথম ‘নিউ ইয়র্ক টাইমসের ১,১০০ জনেরও বেশি কর্মী এখন আনুষ্ঠানিকভাবে কাজ বন্ধ করে দিয়েছে।’ 
নিউইয়র্ক টাইমসের মুখপাত্র ড্যানিয়েল রোডস হা এক বিবৃতিতে মার্কিন মিডিয়াকে বলেছেন, আলোচনা ভেঙ্গে যায়নি এবং ‘এটা হতাশাজনক যে তারা এমন চরম পদক্ষেপ নিচ্ছে যখন আমরা কোনো অচলাবস্থার মধ্যে নেই।’
ইউনিয়ন বলেছে, তারা সংস্থার সদস্য ‘সকলের জন্য একটি ভাল নিউজরুম পাওয়ার লড়াইয়ে জেতার জন্য যা করা দরকার তা করতে ইচ্ছুক।’
টাইমস ধর্মঘট সম্পর্কে একটি নিবন্ধে বলেছে, নন-ইউনিয়ন নিউজরুম কর্মীরা বৃহস্পতিবার সংবাদ তৈরি করবে। টাইমসের নিউজরুমে মোট ১,৮০০ জনের বেশি লোক কাজ করে।
নির্বাহী সম্পাদক জো কান কর্মীদের কাছে একটি ইমেলে বলেছেন ‘আমরা বৃহস্পতিবার একটি শক্তিশালী প্রতিবেদন তৈরি করব তবে এটি স্বাভাবিকের চেয়ে কঠিন হবে।’ 
পত্রিকাটির নিবন্ধে বলা হয়, টাইমস এবং ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ গিল্ডের মধ্যে চুক্তির মেয়াদ ২০২১ সালের মার্চ মাসে শেষ হয়েছে। এ নিয়ে প্রায় ৪০টি দর-কষাকষি সেশন অনুষ্ঠিত হয়েছে।
টাইমস চুক্তির অনুমোদনের পরে ইউনিয়ন সদস্যদের মজুরি ৫.৫ শতাংশ বৃদ্ধি, ২০২৩ এবং ২০২৪ সালে ৩ শতাংশ বৃদ্ধি এবং চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর থেকে বৃদ্ধির অভাব পূরণ করার জন্য একটি ৪ শতাংশ রেট্রোঅ্যাকটিভ বোনাস প্রস্তাব করেছে।
ইউনিয়ন অনুসমর্থনের পর ১০ শতাংশ, ২০২৩ এবং ২০২৪ সালে ৫.৫ শতাংশ বৃদ্ধি এবং ৮.৫ শতাংশ রেট্রোঅ্যাকটিভ বোনাস প্রস্তাব করেছে। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

মস্কোর শহরতলিতে ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা জরুরী বিভাগের

ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে আরো হামলার অঙ্গীকার পুতিনের