ভিতরে

নওগাঁয় ৬ হাজার ৭৮০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ 

জেলায় চলতি রবি মৌসুমে ৬ হাজার ৭৮০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষি বিভাগ জানিয়েছে, ইতিমধ্যেই কৃষকরা তাদের জমিতে ভুট্টা রোপণ শুরু করেছেন। কৃষি অফিস সূত্রে জানানো হয়েছে চলতি বছর ভুট্টা চাষের ক্ষেত্রে ৪ হাজার ৫শ জন প্রান্তিক ও ক্ষুদ্র চাষির মধ্যে সরকারী প্রণোদনা প্রদান করা হচ্ছে। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁ’র উপ-পরিচালক কৃষিবিদ আবু হোসেন জানিয়েছেন, ধার্যকৃত জমিতে এ বছর ৮৫ হাজার ২১ মেট্রিক টন ভুট্টা উৎপাদিত হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। উপজেলাভিত্তিক ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ২২০ হেক্টর, রানীনগর উপজেলায় ৪৬০ হেক্টর, আত্রাই উপজেলায় ৪ হাজার ৭২৫ হেক্টর, বদলগাছি উপজেলায় ১২৫ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ২৯০ হেক্টর, পতœীতলা উপজেলায় ৯০ হেক্টর, ধামইরহাট উপজেলায় ৪১০ হেক্টর, সাপাহার উপজেলায় ৩০ হেক্টর, পোরশা উপজেলায় ৩০ হেক্টর, মান্দা উপজেলায় ৩৬০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ৫০ হেক্টর জমিতে। 
ভুট্টা চাষে কৃষকদের উৎসাহিত করতে যথারীতি জেলার ৪ হাজার ৫০০ জন প্রান্তি ও ক্ষুদ্র কৃষকের মধ্যে সরকারী প্রণোদনার অংশ হিসেবে বীজ, এমওপি এবং ডিএপি সার প্রদান করা হচ্ছে। কৃষি বিভাগের সূত্রে জানা গেছে প্রত্যেক কৃষককে এক বিঘা জমির বিপরীতে ২ কেজি করে বীজ, ১০ কেজি করে এমওপি সার এবং ২০ কেজি কের ডিএপি সার প্রণোদনা হিসেবে দেয়া হচ্ছে। সরকারী হিসেবে প্রতি কেজি বীজের মূল্য ৪০০ টাকা, প্রতি কেজি এমওপি ১৩ টাকা এবং প্রতি কেজি ডিএপি ১৪ টাকা। সেই হিসেবে প্রণোদনা দেয়া বীজ ও সারের মোট মূল্য ৫৪ লক্ষ ৪৫ হাজার টাকা।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

সিডলেস বারমাসী লেবু চাষে মুকসুদপুরের সামাউলের বাজিমাত 

আরো একটি অঘটনের আশায় কাল ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছে জায়ান্ট কিলার জাপান