ভিতরে

কাবুলে পাকিস্তানি রাষ্ট্রদূতের ওপর হামলার দায় স্বীকার করেছে আইএস

 ইসলামিক স্টেট গ্রুপ শনিবার কাবুলে পাকিস্তানের দূতাবাসে হামলার দায় স্বীকার করেছে। ইসলামাবাদ এই হামলাকে ‘হত্যার প্রচেষ্টা’ বলে ঘোষণা করেছে।
আফগানিস্তানের রাজধানীতে শুক্রবারের এই হামলায় একজন নিরাপত্তারক্ষী আহত হয়েছেন।
জিহাদি মনিটর এসআইটিই-এর উদ্ধৃতি দিয়ে এক বিবৃতিতে ইসলামিক স্টেটের আঞ্চলিক গ্রুপ বলেছে এটি ‘ধর্মত্যাগী পাকিস্তানি রাষ্ট্রদূত এবং তার রক্ষীদের উপর আক্রমণ’।
পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ মিশনের প্রধানের উপর হামলাকে ‘হত্যার চেষ্টা’ বলে অভিহিত করেছেন এবং তদন্তের দাবি জানিয়েছেন।
কাবুল পুলিশের একজন মুখপাত্র বলেছেন, নিরাপত্তা বাহিনী কাছাকাছি একটি ভবনে তল্লাশি করার পর একজন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং দুটি হালকা অস্ত্র জব্দ করা হয়েছে।
যদিও পাকিস্তান আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেয় না, তবে গত বছরের আগস্টে কট্টর ইসলামপন্থীরা দায়িত্ব নেওয়ার পরেও পাকিস্তান তার দূতাবাস খোলা রেখেছে এবং একটি সম্পূর্ণ কূটনৈতিক মিশন বজায় রেখেছে।
 দূতাবাসের এক কর্মকর্তা এএফপিকে বলেছেন, এক হামলাকারী ‘বাড়ির আড়ালে এসে গুলি চালাতে শুরু করে’ তবে রাষ্ট্রদূত এবং অন্যান্য কর্মীরা নিরাপদে ছিলেন।
আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, তারা ‘এই হামলার’ তীব্র নিন্দা জানিয়েছেন।
সরকারের এক বিবৃতিতে বলা হয়, ‘ইসলামিক আমিরাত আফগানিস্তানের রাজধানী কাবুলে কূটনৈতিক মিশনের নিরাপত্তার জন্য কোনো বিদ্বেষপূর্ণ অভিনেতাকে হুমকি সৃষ্টি করতে দেবে না।’ বিবৃতিতে ‘দায়ী ব্যক্তিদের খুঁজে বের করে শাস্তি দেওয়ার অঙ্গীকার’ ঘোষণা করেছে। 
পাকিস্তান দশ লাখেরও বেশি আফগান শরণার্থীর আবাসস্থল এবং দেশ দুটি প্রায়ই সীমান্ত সংঘর্ষে জড়িয়ে পড়ে। 
ক্ষমতায় ফিরে আসার পর থেকে আফগান তালেবান জোর দিয়ে বলেছে, তারা বিদেশী জঙ্গি গোষ্ঠীগুলিকে দেশের মাটি থেকে কাজ করতে দেবে না।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

 ম্যাচ জিততে পাকিস্তানের দরকার ২৬৩ রান, ইংল্যান্ডের ৮ উইকেট

তেলের মূল্যসীমা নির্ধারণে ইইউ ও জি-৭-এর সিদ্ধান্তের নিন্দা করেছে রাশিয়া