ভিতরে

বিশ্বকাপ ফুটবলকে ঘিরে কুমিল্লায় পতাকা বিক্রির হিড়িক

।। কামাল আতাতুর্ক মিসেল।।
কুমিল্লা (দক্ষিণ), ২০ নভেম্বর, ২০২২ : বিশ^কাপ ফুটবলকে ঘিরে উৎসবে মেতেছে বাংলাদেশি সমর্থকরাও। এর অংশ হিসেবে কুমিল্লায় ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর পতাকা বিক্রির হিড়িক পড়েছে।
গত কয়েকদিন ধরে কুমিল্লায় ১০-১২ জন ভ্রাম্যমাণ পতাকা বিক্রেতা ফেরি করে পতাকা বিক্রি করছেন। তারা ফুটপাতে দাঁড়িয়ে কিংবা পায়ে হেঁটে লাঠিতে পতাকা বেঁধে বিক্রি করছেন। বাংলাদেশে আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল দলের সমর্থক বেশি থাকায় এ দুই দেশের পতাকা বিক্রি হয় বেশি হচ্ছে। এ ছাড়াও গত কয়েক বছরে জার্মানি, স্পেন ও পর্তুগাল ও ফ্রান্সের সমর্থক বেড়েছে কুমিল্লায়। তাই এসব দেশের পতাকাও কমবেশি বিক্রি হচ্ছে বলে জানান বিক্রেতারা।
এদিকে পতাকার পাশাপাশি চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের জার্সিও বিক্রি হচ্ছে। বাসা-বাড়ির ছাদ কিংবা দোকানঘরে ওড়ানোর জন্য পছন্দের দেশের পতাকা সংগ্রহ করছেন ফুটবলপ্রেমীরা। আজ ২০ নভেম্বর শুরু হচ্ছে বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলা। তাই ফুটবলপ্রেমীরা সমর্থনকারী দলের পতাকার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম, চায়ের দোকান থেকে বাড়ির উঠোনে যুক্তিতর্কে মেতে উঠেছেন।
সরেজমিনে দেখা যায়, বিশ্বকাপ ফুটবল দলের পতাকা কাধে নিয়ে শহরের বিভিন্ন এলাকায় ঘুরে বেড়াচ্ছেন পতাকা বিক্রেতা আমিনুল ইসলাম। তার কাছ থেকে পতাকা কিনতে ভিড় করছেন শহরের ফুটবলপ্রেমীরা। তিনি বলেন, দেশের অন্যান্য স্থানের মতো এ জেলাতেও আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল টিমের সমর্থক বেশি থাকায় এ দুই দেশের পতাকা বেশি বিক্রি হচ্ছে। অপর পতাকা বিক্রেতা মো. মনির হোসেন বাসসকে বলেন, ফেরি করে পতাকা বিক্রি করি। কয়েক দিন আগে বিক্রি কম ছিল। গতকাল থেকে পতাকা বিক্রিও বেড়েছে। আমি বাংলাদেশ, আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, ইতালি, ফ্রান্স , ইংল্যান্ড, স্পেনসহ বিভিন্ন দেশের পতাকা বিক্রি করছি। বিভিন্ন সাইজ এবং কোয়ালিটি ভেদে প্রতিটি পতাকা ১০০-৫০০ টাকা পর্যন্ত বিক্রি করছি। বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে সকাল থেকে রাত পর্যন্ত পতাকা বিক্রি করি। তবে অন্যান্য বিশ্বকাপের তুলনায় এবছরের পতাকা বিক্রি বেশি হচ্ছে বলে তিনি জানান। সমর্থকদের মধ্যে যারা দেশপ্রেমিক তাহারা পছন্দের দেশের পতাকার পাশাপাশি নিজের দেশের পতাকাও কিনছেন। বাড়ির ছাদে কিংবা জানালাতে টাঙানো হলে সেখানে উপরে বাংলাদেশের পতাকা দিয়ে নিচে পছন্দের দলের পতাকা প্রদর্শন করে।
শহরের শাসনগাছা এলাকায় পতাকা বিক্রেতা কামরুজ্জামান বাসসকে বলেন, বিশ্বকাপ শুরুর আগে থেকেই ফেরি করে পতাকা বিক্রি করি। কয়েক দিন আগে বিক্রি কম ছিল। গতকাল থেকে বিক্রি বেড়েছে। আমি বাংলাদেশ, আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, ফ্রান্স ও স্পেনসহ বিভিন্ন দেশের পতাকা বিক্রি করছি।
শহরের রেইকোর্স এলাকার বাসিন্দা আনোয়ার হোসেন জানান, বিশ্বকাপক ফুটবলকে কেন্দ্র করে  বিভিন্ন দলের পতাকা বিক্রি বেড়েছে। আমি নিজেও ৩টি পতাকা কিনেছি। একটি বাংলাদেশের। বাকি দুটি ব্রাজিল ও আর্জেন্টিনার। আমার ঘরে দুই দলের সমর্থকই রয়েছে, তাই কিনতে হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

গোপালগঞ্জে ২৫ স্পটে বিক্রি হচ্ছে চাল-আটা

রাঙ্গামাটিতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্য সহায়তা প্রদান