ভিতরে

উ.কোরিয়ার ক্ষেপণাস্ত্র গুরুত্বপূর্ণ অর্থনৈতিক জলসীমায় পড়েছে বলে ধারণা করা হচ্ছে : টোকিও

উত্তর কোরিয়ার নিক্ষেপ করা সন্দেহজনক একটি আন্ত:মহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক জলসীমায় পড়েছে বলে ধারণা করা হচ্ছে। শুক্রবার টোকিও’র প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘উত্তর কোরিয়া আজ  সকাল ১০ টা ১৪ মিনিটে (গ্রিনিচ সময় ০১১৪ টা) কোরীয় উপদ্বীপের পশ্চিম উপকূলের কাছ থেকে আইসিবিএম ধাচের একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে।
ক্ষেপণাস্ত্রটির ব্যাপারে বিস্তারিত জানার চেষ্টা করা হচ্ছে। তবে এটি জাপান সাগরে তাদের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক জোনে (ইইজেড) গিয়ে পড়ে বলে ধারণা করা হচ্ছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জাপানের কোস্টগার্ড জানায়, ক্ষেপণাস্ত্রটি সকাল ১১ টা ২০ মিনিটে (গ্রিনিচ মান সময় ০২২০ টা) জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইডোর ওশিমা ওশিমা দ্বীপের ২১০ কিলোমিটর (১৩০ মাইল) পশ্চিমের জলসীমায় পড়ে বলে ধারণা করা হচ্ছে। তবে তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা হয়নি।
আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর ক্ষেত্রে বিগত দুই দিনের মধ্যে এটি ছিল পিয়ংইয়ংয়ের দ্বিতীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনা।
এদিকে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা বিভাগের এক কর্মকর্তা এএফপি’কে বলেন, তারা ধারণা করছেন, উত্তর কোরিয়া একটি আইসিবিএম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এ ব্যাপারে তারা বিস্তারিত আর কিছু জানায়নি।
এরআগে সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ জানান, তারা পূর্ব অভিমুখী একটি অজ্ঞাতনামা ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ শনাক্ত করেছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ইউক্রেনের এক কোটি মানুষ অন্ধকারে : জেলেনস্কি

সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ন্যান্সি পেলোসি