ভিতরে

বিশ্বকাপে অংশ নেয়া সর্বাধিক খেলোয়াড় সমৃদ্ধ পাঁচ ক্লাব

এবার কাতার বিশ্বকাপ যেহেতু শীত মৌসুমে অনুষ্ঠিত হচ্ছে সে কারনে বিশ্বজুড়ে ফুটবল মৌসুমগুলো নভেম্বরের মাঝামাঝি নাগাদ মধ্য বিরতিতে চলে গেছে। আগামী ২৬ ডিসেম্বর বক্সিং ডে’র আগে যা শুরু হচ্ছেনা। সে কারনেই ইউরোপীয়ান শীর্ষ লিগের ২০টি দলের খেলোয়াড়দের একটি বড় অংশ ঘরোয়া মৌসুমের মাঝামাঝিতে এসে ক্লাব ছেড়ে জাতীয় দলে যোগ দিয়েছে।
কাতার বিশ^কাপে অংশ নিচ্ছে ৩২টি দল। কিন্তু তারপরও মোহাম্মদ সালাহ, আর্লিং হালান্ড, জর্জিনহো, সার্জিও রামোস, থিয়াগোদের মত কিছু এলিট খেলোয়াড় কাতারে না গিয়ে নিজ নিজ ঘরেই রয়েছেন। স্বাভাবিক ভাবেই প্রতিটি লিগে শীর্ষে থাকা দলগুলো থেকেই বেশীরভাগ খেলোয়াড় কাতারে খেলার জন্য নির্বাচিত হয়েছেন। রেলিগেশনে থাকা ক্লাবগুলোর তুলনায় যা অনেক বেশী। কিছু দল অবশ্য বিশ^কাপের জন্য এখনো চূড়ান্ত দল ঘোষনা করেনি।
কিছু কিছু ক্লাবের তারকা খেলোয়াড়দের মধ্যে অনেকেই ইনজুরির কারনে বিশ^কাপের দল থেকে ছিটকে গেছেন। অনেকেই প্রথমবারের মত বিশ^কাপে খেলার স্বপ্ন পূরণ করতে যাচ্ছেন, অনেকেই আবার ক্যারিয়ারের শেষ বিশ^কাপ খেলতে মাঠে নামবেন।
কাতার বিশ্বকাপে প্রতিনিধিত্ব করা সর্বাধিক খেলোয়াড় সমৃদ্ধ শীর্ষ পাঁচ ক্লাব :
১.বায়ার্ন মিউনিখ (১৭ জন) :
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এখনো পর্যন্ত সেরা মৌসুম কাটিয়েছে বায়ার্ন মিউনিখ। ইতোমধ্যেই তারা গ্রুপ পর্ব থেকে বার্সেলোনাকে বিদায় করে দিয়ে শীর্ষ দল হিসেবেই নক আউট পর্ব নিশ্চিত করেছে। জার্মান জায়ান্টরা কাতারে তাদের সর্বাধিক ১৭জন খেলোয়াড় প্রেরণ করেছে, যারা নিজ নিজ দেশকে প্রতিনিধিত্ব করতে পুরোপুরি প্রস্তুত। জার্মানীর হয়ে এই ক্লাবের ৭ জন খেলোয়াড় বিশ^কাপ দলে রয়েছেন।
বায়ার্ন থেকে বিশ^কাপে অংশ নেয়া খেলোয়াড় : এরিক ম্যাক্সিম চুপো-মোটিং (ক্যামেরুন), কিংসলে কোম্যান (ফ্রান্স), মাথিস ডি লিট (নেদারল্যান্ড), লিও গোরেতকা (জার্মানী), সার্জি গ্যানাব্রি (জার্মানী), লুকাস হার্নান্দেজ (ফ্রান্স), জসুয়া কিমিচ (জার্মানী), সাদিও মানে (সেনেগাল), নুসাইর মাজরাওয়ি (মরক্কো), ম্যানুয়েল নয়্যার (জার্মানী), থমাস মুলার (জার্মানী), জামাল মুসিয়ালা (জার্মানী), বেঞ্জামিস পাভার্ড (ফ্রান্স), লেরয় সানে (জার্মানী), জোসিপ স্টানিসিচ (ক্রোয়েশিয়া), ডায়ট উপামেকানো (ফ্রান্স), আলফোনসো ডেভিস (কানাডা)।
২. বার্সেলোনা (১৬জন) : সেরা তরুণ প্রতিভাদের নিয়ে গড়া এবারের বার্সেলোনা দলটি বিশ^কাপের জন্য তাদের ১৬ জন খেলোয়াড়কে ছেড়ে দিয়েছে। এই ক্লাবের থেকে স্পেনের হয়ে সর্বাধিক খেলোয়াড় কাতারে খেলবেন।
বার্সেলোনা থেকে বিশ^কাপে অংশ নেয়া খেলোয়াড় : এরিক গার্সিয়া, জোর্দি আলবা, পেড্রি, গাভি, সার্জিও বাসকুয়েটস, আনসু ফাতি, ফেরান তোরেস (স্পেন), জুলেন কুন্ডে ও ওসমানে ডেম্বেলে (ফ্রান্স), ফ্রেংকি ডি জং ও মেমফিস ডিপে (নেদারল্যান্ড), রাফিনহা (ব্রাজিল), রোনাল্ডা আরাওজু (উরুগুয়ে), টার স্টেগান (জার্মানী), রবার্ট লিওয়ানদোস্কি (পোল্যান্ড)।
৩. ম্যানচেস্টার সিটি (১৫ জন) :
বর্তমানে প্রিমিয়ার লিগে নিজেদের সেরা ফর্মে নেই বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। আর্সেনালের থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে সিটিজেনরা। এবারের মৌসুমে ক্লাবের গোল মেশিন হিসেবে প্রমানিত আর্লিং হালান্ড অবশ্য বিশ^কাপে খেলছে না। তার দেশ নরওয়ে বিশ^কাপে খেলতে ব্যর্থ হয়েছে।
ম্যানচেস্টার সিটি থেকে বিশ^কাপে অংশ নেয়া খেলোয়াড় : ম্যানুয়েল আকাঞ্জি (সুইজারল্যান্ড), এডারসন (ব্রাজিল), কেভিন ডি ব্রুইনা (বেলজিয়াম), ইকে গুনডোগান (জার্মানী), জন স্টোন, কাইল ওয়াকার, কালভিন ফিলিপস, ফিল ফোডেন, জ্যাক গ্রীলিশ (ইংল্যান্ড), হুয়াও ক্যান্সেলো, রুবেন ডিয়াস, বার্নান্ডো সিলভা (পর্তুগাল), ন্যাথান এ্যাকে (নেদারল্যান্ড), অমারিক লাপোর্তে ও রড্রি (স্পেন)।
৪. ম্যানচেস্টার ইউনাইটেড (১৪ জন) :
এবারের মৌসুমে অন্যতম সেরা ট্রান্সফার ক্লাব হিসেবে পরিগনিত হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ক্লাবে নতুন আসা প্রতিটি খেলোয়াড়ই কাতার বিশ^কাপে নিজ নিজ দেশকে প্রতিনিধিত্ব করছে।
ইউনাইটেড থেকে বিশ^কাপে অংশ নেয়া খেলোয়াড় : এন্টনি, কাসেমিরো, ফ্রেড ও এ্যালেক্স টেলাস (ব্রাজিল), ক্রিস্টিয়ান এরিকসেন (ডেনমার্ক), রাফায়েল ভারানে (ফ্রান্স), হ্যারি ম্যাগুয়েরে, লুক শ, মার্কোশ রাশফোর্ড (ইংল্যান্ড), দিয়োগো ডালোট, ব্রুনো ফার্নান্দেজ, ক্রিস্টিয়ানো রোনাল্ডো (পর্তুগাল), ফাকুন্ডো পেলিস্ট্রি (উরুগুয়ে), টাইরেল মালাকিয়া (নেদারল্যান্ড)।
৫. রিয়াল মাদ্রিদ (১৩ জন) :
ইউরোপের অন্যতম শক্তিশালী দল হিসেবে পরিচিত রিয়াল মাদ্রিদে রয়েছে বর্ষসেরা খেলোয়াড় করিম বেনজেমা। ফরাসি এই তারকাসহ মাদ্রিদ থেকে ১৪ জন খেলোয়াড় কাতারে খেলতে যাচ্ছে।
মাদ্রিদ থেকে বিশ^কাপে অংশ নেয়া খেলোয়াড় : থিবো কোর্তোয়া, এডেন হ্যাজার্ড (বেলজিয়াম), এডার মিলিটাও, ভিনিসিয়াস জুনিয়র, রডরিগো (ব্রাজিল), ডানি কারভাহাল, মার্কো আসেনসিও (স্পেন), এন্টোনিও রুডিগার (জার্মানী), অরেলিয়েন টিচুয়ামেনি, করিম বেনজেমা, এডুয়ার্ডো কামভিনগা (ফ্রান্স), ফেডেরিকো ভালভার্দে (উরুগুয়ে), লুকা মড্রিচ  (ক্রোয়েশিয়া)।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

নড়াইলে ৩ হাজার হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ঘানার ওলাকট