ভিতরে

নওগাঁয় ২০ হাজার ৫২০ হেক্টর জমিতে গম চাষের লক্ষমাত্রা নির্ধারণ

জেলায় চলতি রবি মৌসুমে ২০ হাজার ৫২০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষি বিভাগের প্রত্যাশা উল্লেখিত পরিমান জমিতে মোট ৭৩ হাজার ৮শ ৭২ মেট্রিক টন গম উৎপাদিত হবে। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ আবু হোসেন জানেয়েছেন জেলার কৃষকরা সাধারনত বারী-২৫ ও বারী-২৬ জাতের গম চাষ করে থাকেন। এ ছাড়াও জেলায় বারী-২৭, বারী- ২৮ এবং বারী-৩৩ জাতের গম চাষ করছেন। 
কৃষি বিভাগ সূত্রে জানানো হয়েছে চলতি মৌসুমে জেলার মোট ৮ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক গমচাষিকে সরকারী প্রণোদনার অংশ হিসেবে বিনামূল্যে বীজ ও সার দেয়া হচ্ছে। প্রত্যেক প্রান্তিক কৃষককে এক বিঘা জমিরে বিপরীতে ২০ কেজি করে বীজ, ১০ কেজি করে এমওপি এবং ১০ কেজি করে ডিএপি সার প্রদান করা হচ্ছে। 
কৃষি বিভাগের সূত্র মতে জেলায় উপজেলা ভিত্তিক গম চাষের ধার্যকৃত লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৬৫৫ হেক্টর। রানীনগর উপজেলায় ৫৩৫ হেক্টর। আত্রাই উপজেলায় ৪০০ হেক্টর । বদলগাছি উপজেলায় ৯০৫ হেক্টর। মহাদেবপুর উপজেলায় ৪২০ হেক্টর। পতœীতলা উপজেলায় ১ হাজার ৭৭৫ হেক্টর। ধামইরহাট উপজেলায় ১ হাজার ৪০৫ হেক্টর।  সাপাহার উপজেলায় ৪ হাজার ৩০০ হেক্টর।পোরশা উপজেলায় ৪ হাজার ৫৮৫ হেক্টর। মান্দা উপজেলায় ২ হাজার ৯৫ হেক্টর ও নিয়ামতপুর উপজেলায় ৩ হাজার ৪৪৫ হেক্টর।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

মা হতে চলেছেন ক্যাটরিনা!

খাদ্য উৎপাদন বাড়াতে সিলেট বিভাগে রবি মৌসুমে প্রণোদনা পাচ্ছেন ৫০ হাজার কৃষক