ভিতরে

জাপান ও দক্ষিণ কোরিয়ার সাথে উত্তর কোরিয়া নিয়ে আলোচনা করবেন বাইডেন

 মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার দক্ষিণ কোরিয়া ও জাপানী নেতৃবৃন্দের সাথে বৈঠকে উত্তর কোরিয়ার রাশ টেনে ধরার উপায় নিয়ে আলোচনা করবেন।
এদিকে এর একদিন পর সোমবার চীনা নেতা শি জিনপিংয়ের সাথে মুখোমুিখ বৈঠকে বসতে যাচ্ছেন বাইডেন।
উত্তর কোরিয়া সাম্প্রতিক সময়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর প্রেক্ষিতে আশংকা করা হচ্ছে দেশটি খুব শিগগীরই সপ্তম পরমাণু পরীক্ষা চালাবে।
হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, ইন্দোনেশিয়ায় জি ২০ সম্মেলনের ফাঁকে বাইডেন শি জিনপিংয়ের সাথে যে বৈঠক করবেন তাতেও পিয়ংইয়ংয়ের কর্মকান্ডের রাশ টেনে ধরতে চীনের ওপর চাপ দেবেন বাইডেন।
এছাড়া তিনি উত্তর কোরিয়ার সৃষ্ট হুমকি মোকাবেলা নিয়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়েলের সাথে বৈঠকে আলোচনা করবেন বলেও হোয়াইট হাউস থেকে বলা হয়েছে। 
উল্লেখ্য, নমপেনে পূর্ব এশীয় শীর্ষ সম্মেলনের ফাঁকে এ তিন নেতার বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে।
মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, শি’র সাথে বৈঠকে বাইডেন কোন দাবি তুলবেন না। বরং তিনি শি’কে এই বলে সতর্ক করবেন যে আরো ক্ষেপণাস্ত্র  ও পরমাণু সক্ষমতা মানে যুক্তরাষ্ট্র এ অঞ্চলে তার সামরিক উপস্থিতি জোরদার করবে যা বেইজিং তীব্রভাবে বিরোধিতা করে।
সুলিভান সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়া কেবল যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার জন্যে হুমকি সৃষ্টি করছে না, পুরো অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ডিআর কঙ্গোর অস্থিরতাপূর্ণ পূর্বাঞ্চলে পৌঁছেছে কেনিয়ার শান্তিরক্ষীরা

ডেমোক্রেটদের নিয়ন্ত্রণে সিনেট