ভিতরে

সরকার ১.৬ লাখ টন সার ও ১২৫০০ টন চিনি কিনবে

এক লাখ ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া ও এমওপি সার কিনবে সরকার। এতে খরচ হবে ১ হাজার ২৯৯ কোটি ৪৭ লাখ ১৫ হাজার ৭৫৮ টাকা। কাতার, বেলগ্রেট ও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে এ সার কেনা হবে।
বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। সভায় মোট ৩ হাজার ৪৭১ কোটি ৫৬ লাখ ৮৪ হাজার টাকা ব্যয়ে ১২টি ক্রয় প্রস্তাব অনুমোদন পেয়েছে।
সভাশেষে অনুমোদিত প্রস্তাবের বিষয়ে সংবাদিকদের কাছে তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।
সাঈদ মাহবুব খান বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনাজাত থেকে দশম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক দানাদার ইউরিয়া সার কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে খরচ হবে ২০১ কোটি ৭৪ লাখ ৮৫ হাজার ৯২১ টাকা।
এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন বিসিআইসির মাধ্যমে কাফকোর কাছ থেকে দশম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড দানাদার ইউরিয়া সার কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে খরচ হবে ১৯১ কোটি ৩ লাখ ১১ হাজার ৮৩৭ টাকা।
তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের একটি প্রস্তাব বেলগ্রেট থেকে এক লাখ মেট্রিক টন এমওপি সার কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট খরচ হবে ৯০৬ কোটি ৬৯ লাখ ১৮ হাজার টাকা।
সাঈদ মাহবুব খান জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবির মাধ্যমে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ব্রাজিল থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে খরচ হবে ৬৫ লাখ ৫২ হাজার ৬২৫ মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় ৬৫ কোটি ৯৮ লাখ ৪৯ হাজার ৩৩৭ টাকা। প্রতি টন চিনির দাম পড়বে ৫২৪ মার্কিন ডলার।
অনুমোদিত ১২ প্রস্তাবের মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৩টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ২টি, স্থানীয় সরকার বিভাগের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ২টি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১টি, কৃষি মন্ত্রণালয়ের ১টি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব রয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

‘বিনিময়’- ডিজিটাল লেনদেনের এক নতুন দিগন্ত

দেশে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছে ৬৯ জন