ভিতরে

ফুটবল বিশ্বকাপ: সবার আগে দল ঘোষণা ব্রাজিলের, জায়গা হয়নি ফিরমিনোর

আসন্ন বিশ্বকাপের জন্য সবার আগে ২৬ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে টুর্নামেন্টের হট ফেবারিট ব্রাজিল। কোচ তিতের বিবেচনায় দলে জায়গা হয়নি  লিভারপুল তারকা রবার্তো ফিরমিনো। তবে নেইমারের নেতৃত্বাধীন দলটিতে ডাক পেয়েছেন ৩৯ বছর বয়সী অভিজ্ঞ দানি আলভেস।
জুভেন্টাস ও প্যারিস সেইন্ট-জার্মেইর অভিজ্ঞ সাবেক ডিফেন্ডার আলভেস জুলাইয়ে মেক্সিকান ক্লাব পুমাসে যোগ দিয়েছেন।  যদিও দুই মাসে এখনো কোন ম্যাচ খেলেননি আলভেস। ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াডে সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে ডাক পাওয়া আলভেস ক্যারিয়ারে তৃতীয় বিশ^কাপ খেলার দ্বারপ্রান্তে রয়েছেন। 
ইনজুরির কারণে আগেই বাদ পড়েছিলেন ফিলিপ কুতিনহো। তবে এবারের মৌসুমে লিভারপুলের হয়ে ফর্মে ফেরা ফিরমিনোর বাদ পড়া নিয়ে বিতর্ক থাকতেই পারে। যদিও তিতের দাবী সম্ভাব্য সেরা দল নিয়েই তিনি কাতারে যাচ্ছেন। আর্সেনালের গাব্রিয়েল জেসুস, ফ্ল্যামেঙ্গো প্লেমেকার পেড্রো ও সদ্য ইনজুরি থেকে ফেরা টটেনহ্যামের রিচারলিসনদের ভিড়ে কার্যত ফিরমিনো কিছুটা হলেও পিছিয়ে পড়েছেন। 
তিতের দল নিয়ে এছাড়া আর কোন চমক নেই। নেইমারের নেতৃত্বে পাঁচবারের চ্যাম্পিয়নরা এবার ২০ বছরের শিরোপা ঘোচাতে পুরোপুরি প্রস্তুত। ৩০ বছর বয়সী পিএসজির স্ট্রাইকার নেইমার রয়েছেন ক্যারিয়ারে সেরা ফর্মে। ইতোমধ্যেই এ মৌসুমে ১৯ ম্যাচে ১৫ গোল করা ছাড়াও ১২টি এ্যাসিস্ট রয়েছে এই ব্রাজিলিয়ান তারকার। নিজের তৃতীয় বিশ^কাপে এবার শিরোপা জয়ের লক্ষ্য তো রয়েছেই, পাশাপাশি সমালোচকদের কড়া জবাব দিতেও মুখিয়ে আছেন নেইমার। 
রিয়াল মাদ্রিদেও ভিনিসিয়াস জুনিয়র ও আর্সেনালের জেসুসের সাথে সম্ভবত টুর্নামেন্টের সেরা লাইন-আপ নিয়ে ব্রাজিলকে নিয়ে মাঠে নামবেন নেইমার। 
ব্রাজিলের গোলবার সামলানোর দায়িত্ব পেয়েছেন দুর্দান্ত ফর্মে থাকা লিভারপুলের এ্যালিসন ও ম্যানচেস্টার সিটির এডারসন। এই দুই তারকার সাথে তিতের তৃতীয় পছন্দের গোলরক্ষক হিসেবে দলে ডাক পেয়েছেন পালমেইরাসের উইভারটন। 
দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইপর্বে টানা ১৭ ম্যাচে অপরাজিত থেকে মাত্র পাঁচ গোল হজম করেছিল ব্রাজিল। কাতারে যাবার আগে আগামী পাঁচদিন তুরিনে তিতের অধীনে অনুশীলন করবে সেলেসাওরা। আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে গ্রুপ-জি’র ম্যাচ দিয়ে বিশ^কাপ যাত্রা শুরু করবে তিতের শিষ্যরা।
ব্রাজিল স্কোয়াড : 
গোলরক্ষক : এ্যালিসন, এডারসন, উইভারটন
ডিফেন্ডার : দানি আলভেস, ডানিলো, এ্যালেক্স সান্দ্রো, এ্যালেক্স টেলাস, ব্রেমার, মারকুইনহোস, থিয়াগো সিলভা, এডার মিলিটাও
মিডফিল্ডার : কাসেমিরো, ফ্যাবিনহো, ফ্রেড, এভারটন রিবেইরো, ব্রুনো গুইমারায়েস, লুকাস পাকুয়েটা
ফরোয়ার্ড : নেইমার, গাব্রিয়েল জেসুস, ভিনিসিয়াস জুনিয়র, রিচারলিসন, রাফিনহা, রডরিগো, এন্টনি, গাব্রিয়েল মার্টিনেলি, পেড্রো।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

হতাশা নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে দেশে ফিরলো টাইগাররা

টি-টোয়েন্টি বিশ্বকাপ: কিউইদের হারাতে পাকিস্তানের সামনে ৯২ বিশ্বকাপ অনুপ্রেরণা