ভিতরে

সুন্দরবনের দুবলার চরে রাসপূজা শুরু

 সুন্দরবনের দুবালার চরে শতবর্ষী রাস পূজা আজ শুরু হয়েছে। রোববার সকালে দুবলার চর সংলগ্ন আলোরকোলে পুণ্যার্থীদের আগমনের মধ্য দিয়ে এই পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। সন্ধ্যায় দুবলার চরের মন্দিরে সন্ধ্যাপূজার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীরা ঐতিহ্যবাহী এ রাস পূজা উদযাপন করবেন। আগামী মঙ্গলবার সকালে বঙ্গোপসাগরের তীরে পুণ্যস্নান ও পূজার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই উৎসব শেষ হওয়ার কথা রয়েছে।
দীর্ঘদিন ধরে রাস পূজা উপলক্ষে সুন্দরবনের দূবলার চরে মেলা ও নানা ধরণের উৎসবের আয়োজন করা হত। প্রতিবছর রাস উৎসবে অর্ধলক্ষাধিক মানুষ সুন্দরবনের দুবলার চরে আসত। কিন্তু ২০১৯ সালে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সুন্দরবনে রাস মেলা হয়নি। এরপরে ২০২০ ও ২০২১ সালে করোনার কারণে মেলা বন্ধ রাখে প্রশাসন। এরপর থেকে এখন পর্যন্ত প্রবেশাধিকার সংরক্ষিত রয়েছে। 
সুন্দরবন বিভাগের খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দে বলেন, বন রক্ষা ও সার্বিক দিক বিবেচনা করে সুন্দরবনে এবারও রাস উৎসব বন্ধ রাখা হয়েছে। কিন্তু শুধুমাত্র সনাতন ধর্মালম্বীরা নিয়ম মেনে রাস পূজায় যেতে পারবে। বন বিভাগের নিয়ম মেনে আজ সকালে কয়েক হাজার পূন্যার্থী সুন্দরবনের আলোরকোলে পৌছেছে। রাস পূজাকে ঘিরে কোন অপরাধী চক্র যাতে মাথা চাড়া না দিতে পারে সেজন্য বন বিভাগ সতর্ক অবস্থানে রয়েছে বলেও জানান তিনি।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

নোয়াখালীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু

বিচ্ছিন্ন নয়, রংপুর মহানগরীর পরিকল্পিত উন্নয়ন প্রয়োজন : মেয়র মনোনয়ন প্রত্যাশী সফি