ভিতরে

লা লিগা: জিরোনার সাথে পয়েন্ট হারিয়েও শীর্ষে মাদ্রিদ

জিরোনার বিপক্ষে রোববার ঘরের মাঠে পেরে উঠেনি রিয়াল মাদ্রিদ। অনেকটা দায়সাড়া ভাবে শেষ করা ম্যাচে তারা ১-১ গোলে ড্র করতে বাধ্য হয়েছে। ম্যাচের শেষ ভাগে রডরিগোর একটি গোল বাতিল হলে তিন পয়েন্ট তেকে  বঞ্চিত হয় লিগ টেবিলের শীর্ষে থাকা গ্যালাকটিকোরা। 
দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনা শনিবার ভ্যালেন্সিয়াকে পরাজিত করে নিজেদের কাজটুকু সেড়ে রেখেছিল। অপরাজিত থাকা মাদ্রিদের থেকে এখন তাদের পয়েন্টের ব্যবধান মাত্র এক। 
৭০ মিনিটে ভিনিসিয়াস জুনিয়র বর্তমান চ্যাম্পিয়নদের এগিয়ে দেন। কিন্তু মার্কো আসেনসিওর হ্যান্ডবলে প্রাপ্ত বিতর্কিত পেনাল্টি থেকে ক্রিস্টিয়ান স্টুয়ানি ৮০ মিনিটে সমতা ফেরান। ৮৯ মিনিটে রডরিগোর গোলে স্বাগতিকরা জয়ের উৎসব করার সুযোগ পেলেও জিরোনা গোলরক্ষক পাওলো গাজ্জানিগার হাতের নীচ দিয়ে বলে কিক হয়েছে বলে গোলটি বাতিল করা হয়। 
মাদিদ্র মিডফিল্ডার টনি ক্রুস স্টপেজ টাইমে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠত্যাগে বাধ্য হন। ক্যারিয়ারে এটি ক্রুসের প্রথম লাল কার্ড। এর মাধ্যমে সান্তিয়াগো বার্নাব্যুতে একটি হতাশাজনক দিনের সমাপ্তি হয় কার্লো আনচেলত্তির দলের। ম্যাচ শেষে আনচেলত্তি বলেছেন, ‘ম্যাচ নিয়ে আমি খুব বেশী কথা বলতে চাইনা। প্রথম পরিস্থিতিটা একদম স্পষ্ট ছিল, এটা মোটেই পেনাল্টি হয়নি। কারন সেখানে হাতে কোন বল লাগেনি। আসেনসিওর সাথে আমি এ ব্যপারে কথা বলেছি। সে বুক দিয়ে বল স্পর্শ করেছে। তবে এটা ঠিক যে তার বাম হাতটি অদ্ভূত একটি পজিশনে ছিল। এখানে সন্দেহ থাকা কোন অবকাশ নেই।’
সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে চ্যাম্পিয়ন্স লিগে আরবি লিপজিগের কাছে মৌসুমের প্রথম পরাজয়ের পর আর ঘুড়ে দাঁড়াতে পারছে না মাদ্রিদ। আবারো দলের বাইরে ছিলেন ব্যালন ডি’অর বিজয়ী করিম বেনজেমা। উরুর ইনজুরি কাটিয়ে এখনো নিজেকে শতভাগ ফিট প্রমান করতে পারছেন না এই ফ্রেঞ্চম্যান। রডরিগোর শট পোস্টে লেগে ফেরত আসে। প্রথমার্ধে জিরোনার ইয়ানগেল হেরেরার শটও ক্রসবারে লাগে। ৭০ মিনিটে ফেডে ভালভার্দের পাস থেকে ভিনিসিয়াস গোল করে মাদ্রিদকে এগিয়ে দেন। আসেনসিও ব্যবধান প্রায় দ্বিগুন করেই ফেলেছিলেন। কিন্তু গাজ্জানিগা দারুন এক সেভে জিরোনাকে ম্যাচে বাঁচিয়ে রাখেন। ডেভিড লোপেজের শট আসেনসিওর হাতে লাগলে পেনাল্টি উপহার পায় সফরকারীরা। স্টুয়ানি মাদ্রিদ গোলরক্ষক থিবো কোর্তোয়াকে উল্টো দিকে পাঠিয়ে বল জালে জড়ালে সমতায় ফিরে জিরোনা। এই গোলের মাধ্যমে বেলজিয়ান কোর্তোয়া লা লিগায় এখনো কোন ম্যাচে গোল হজম করা থেকে মাদ্রিদকে বিরত রাখতে পারেনি। 
এই এক পয়েন্ট জিরোনাকে ১৬তম স্থানে উঠিয়ে এনেছে। 
দিনের আরেক ম্যাচে রিয়াল বেটিস ২-০ গোলে রিয়াল সোসিয়েদাদকে পরাজিত করেছে। ৮৫ মিনিটে হুয়ান ক্রুজের গোলে এগিয়ে যায় বেটিস। এরপর স্টপেজ টাইমে ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন বোরা ইগলেসিয়াস। এই জয়ে ম্যানুয়েল পেলেগ্রিনের দল চতুর্থ স্থানে উঠে এসেছে। পঞ্চম স্থানে থাকা সোসিয়েদাদ তাদের থেকে এক পয়েন্ট পিছনে রয়েছে। ৯০ মিনিটে জন ম্যাগুনাজেলিয়ার হেড দুর্দান্ত দক্ষতায় রুখে দেন বেটিস গোলরক্ষক রুই সিলভা। 
আর্নেস্টো ভালভার্দের এ্যাথলেটিক বিলবাও দারুন দক্ষতায় কিকে সেতিয়েনের ভিয়ারিয়ালকে ১-০ গোলে পরাজিত করে টেবিলের ষষ্ঠ স্থানে উঠে এসেছে। বার্সেলোনার সাবেক দুই কোচের লড়াইয়ে শেষ পর্যন্ত জয়ী হয়েছেন ভালভার্দে। ইনাকি উইলিয়ামস ৫৯ মিনিটে জয়সূচক গোলটি করেন। সেতিয়েনের অধীনে ভিয়ারিয়াল এই প্রথম লিগে খেলতে নেমেছিল। উনাই এমেরি এ্যাস্টন ভিলায় চলে গেলে তার স্থলাভিষিক্ত হয়েছেন সেতিয়েন। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

টি-টোয়েন্টি বিশ্বকাপ: নিউজিল্যান্ডের সেমিফাইনাল নিশ্চিতের ম্যাচে এগিয়ে যাবার চ্যালেঞ্জ ইংল্যান্ডের 

টি-টোয়েন্টি বিশ্বকাপ: আয়ারল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখলো অস্ট্রেলিয়া