ভিতরে

বাইডেন কপ-২৭ জলবায়ু সম্মেলনে যোগ দেবেন : হোয়াইট হাউস

 মার্কিন প্রেসিডেন্ট জো বাউডেন আগামী মাসে মিশরে অনুষ্ঠেয় কপ-২৭ জাতিসংঘ জলবায়ু সম্মেলনে যোগ দেবেন। সেখানে তিনি জলবায়ু নিয়ে কাজ করার বিশ্বের প্রয়োজনীয়তা তুলে ধরবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। খবর এএফপি’র।
এবারের কপ-২৭ সম্মেলনে জলবায়ু সংকটের লাগাম টেনে ধরতে বৈশ্বিক প্রচেষ্টা জোরদারে আরো প্রচেষ্টা চালানো হবে। আর এই সংকটের প্রভাবে দাবানল থেকে শুরু করে শক্তিশালী ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ তীব্রতর হচ্ছে।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, বাইডেন বৈশ্বিক জলবায়ু মোকাবেলার যুদ্ধে এগিয়ে আসবেন ও জলবায়ুর প্রভাবের ক্ষেত্রে সবচেয়ে দূর্বলদের স্বাভাবিক অবস্থায় প্রত্যাবর্তনে সহায়তা করবেন। তিনি দৃঢ়সঙ্কল্পের এই দশকে জলবায়ু নিয়ে বিশ্বের সঙ্গে কাজ করার প্রয়োজনীয়তা তুলে ধরবেন।
মিশর লোহিত সাগরের রিসোর্ট শহর শারম-আল-শেখ-এ জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের পক্ষগুলোর ২৭তম সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে।
বার্ষিক ইউএস-আসিয়ান শীর্ষ সম্মেলনের জন্য কম্বোডিয়ায় যাওয়ার আগে বাইডেন ১১ নভেম্বর এ সম্মেলনে যোগ দেবেন এবং পরে জি-২০ সম্মেলনে অংশগ্রহণের জন্য তিনি সেখান থেকে ইন্দোনেশিয়ায় যাবেন।
হোয়াইট হাউস জানায়, ‘তিনি জ্বালানি ও খাদ্য নিরাপত্তা এবং ক্রয়ক্ষমতাসহ জলবায়ু পরিবর্তন, প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ইউক্রেন যুদ্ধের বৈশ্বিক প্রভাবের মতো গুরুত্বপূর্ণ বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে জি-২০ অংশীদারদের সাথে কাজ করবেন। তিনি বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধারেও অগ্রাধিকার ভিত্তিতে তাদের সাথে কাজ করবেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

কিয়েভ অঞ্চলকে নজিরবিহীন বিদ্যুৎ বিচ্ছিন্ন রাখার পরিকল্পনা

কূটনৈতিকভাবে ইউক্রেন সমস্যার সমাধান হবে বলে আশা চীনের