ভিতরে

ইউরোপা লিগ: দলে ফিরেই রোনাল্ডোর গোলে ইউনাইটেডের জয়

 দলে ফিরেই গোল পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ওল্ড ট্রাফোর্ডে ম্যাচের ৮১ মিনিটে রোনাল্ডোর গোলে ইউরোপা লিগে শেরিফ টিরাসপোলকে ৩-০ গোলে পরাজিত করেছে স্বাগতিক ম্যানচেস্টার ইউনাইটেড। 
গত সপ্তাহে টটেনহ্যামের বিপক্ষে কোচ এরিক টেন হাগ রোনাল্ডোকে বদলী বেঞ্চে রেখেছিলেন। পরবর্তীতে বদলী হিসেবে খেলতে অস্বীকৃতি জানিয়ে রোনাল্ডো মাঠ ছেড়ে চলে গিয়েছিলেন। শাস্তিস্বরুপ চেলসির বিপক্ষে প্রিমিয়ার লিগের পরবর্তী ম্যাচে টেন হাগ রোনাল্ডোকে স্কোয়াডেই রাখেননি। 
রোনাল্ডোর গোলের আগে কাল স্কোরশিটে আরো নাম লিখিয়েছেন দিয়োগো ডালট ও মার্কোস রাশফোর্ড। এই জয়ে গ্রুপ পর্ব থেকে পরের রাউন্ড নিশ্চিত করেছে রেড ডেভিলসরা। চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়া বার্সেলোনার খেলবে ইউরোপা লিগের নক আউট পর্বে। 
চেলসির বিপক্ষে রোনাল্ডো বিহীন টেন হাগের ইউনাইটেড ড্র নিয়ে মাঠ ছেড়েছিল। এ সপ্তাহে অবশ্য মূল দলের অনুশীলনেও ফিরেছিলেন রোনাল্ডো। কাল ম্যাচ শেষে বিটি স্পোর্টকে ইউনাইটেড বস বলেছেন, ‘রোনাল্ডোকে গোল করতে দেখাটা সত্যিই আনন্দের। সে আজ গোলের যোগান দিয়েছে, পুরো দল তাকে গোলের যোগান দিয়েছে। আমরা সবাই জানি আক্রমন শেষ করার মত সব দক্ষতা তার রয়েছে। এই মুহূর্তে তার একটি গোলের প্রয়োজন ছিল। আমি নিশ্চিত এর মাধ্যমে সে পরের ম্যাচগুলোতে আরো গোল আদায় করে নিতে পারবে।’
৩৭ বছর বয়সী রোনাল্ডোর সাথে কাল আক্রমনভাগে ছিলেন ১৮ বছর বয়সী আর্জেন্টাইন উইঙ্গার আলেহান্দ্রো গারাঞ্চো। এই প্রথম সিনিয়র দলের সাথে মূল একাদশে খেলার সুযোগ পেলেন গারাঞ্চো। রাইট-ব্যাক ডালট বিরতির ঠিক আগে ইউনাইটেডকে এগিয়ে দেন। ৬৫ মিনিটে রাশফোর্ড ব্যবধান দ্বিগুন করেন। ৮১ মিনিটে রোনাল্ডো ক্লাব ক্যারিয়ারের ৭০১তম গোল পূরণ করেন। ম্যাচ শেষের নয় মিনিট আগে তার গোলেই ইউনাইটেডের তিন পয়েন্ট নিশ্চিত হয়। 
ইতোমধ্যেই গ্রুপ-এ থেকে শেষ ১৬ নিশ্চিত করা আর্সেনাল কাল পিএসভি এইনডোভেনের কাছে ২-০ গোলে হেরে গেছে। গ্রুপ পর্বে পাঁচ ম্যচে এই প্রথম হারের স্বাদ পেল গানার্সরা। আর্সেনাল কোচ মিকেল আর্তেতা ম্যাচ শেষে বলেছেন ইতালিয়ান ক্লাব মোঞ্জা থেকে ধারে খেলতে আসা ডিফেন্ডার পাবলো মারি মিলান শপিং সেন্টারে আততায়ীর ছুরিকাঘাতে আহত হয়েছেন। এই ঘটনায় একজন নিহত ও আরো তিনজন আহত হয়েছে। আর্তেতা বলেন, ‘আমরা কিছুক্ষন আগেই ঘটনাটি জানতে পেরেছি। মারি এখন হাসপাতালে আছে। তার অবস্থা স্থিতিশীল।’
ফিলিপস স্টেডিয়ামে প্রথমার্ধ গোলশুন্য থাকার পর ৫৫ মিনিটে জোহানেস ভারমান ও ৬৩ মিনিটে সাবেক বার্সেলোনা ডিফেন্ডার লুক ডি জংয়ের গোলে স্বাগতিক এইনডোভেনের জয় নিশ্চিত হয়। 
বিস্ময়করভাবে বুন্দেসলিগা টেবিলের শীর্ষে থাকা ইউনিয়ন বার্লিন স্পোর্টিং ব্রাগাকে ১-০ গোলে পরাজিত করে গ্রুপ-ডি থেকে এখনো নক আউট পর্বের স্বপ্ন টিকিয়ে রেখেছে। বার্লিনের মাঠে ৬৮ মিনিটে স্পট কিক থেকে জয়সূচক গোলটি করেন জার্মান ডিফেন্ডার রবিন নোচে। 
এদিকে উয়েফা কনফারেন্স লিগে ওয়েস্ট হ্যাম ১-০ গোলে ড্যানিশ ক্লাব সিল্কবোর্গকে পরাজিত করে শতভাগ জয়ের ধারা বজায় রেখেছে। লন্ডন স্টেডিয়ামে স্বাগতিকদের হয়ে ২৪ মিনিটে স্পট কিক থেকে জয়সূচক গোলটি করেন আর্জেন্টাইন মিডফিল্ডার মার্টিন লানজিনি। আরেক ম্যাচে ইস্তাম্বুল বাসাকসেহিরকে ২-১ গোলে পরাজিত করে শেষ ১৬ নিশ্চিত করেছে ফিওরেন্টিনা। 
কোচ উনাই এমেরিকে প্রিমিয়ার লিগের ক্লাব এ্যাস্টন ভিলার কাছে হারিয়ে ইউরোপীয়ান মৌসুমে এই প্রথমবারের মত পয়েন্ট হারিয়েছে স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়াল। ইতোমধ্যেই গ্রুপ বিজয়ী হিসেবে নক আউট পর্ব নিশ্চিত করা ভিয়ারিয়ালি গতকাল ইসরায়েলী ক্লাব হাপোল বিয়ার-শেভার সাথে ২-২ গোলে ড্র করতে বাধ্য হয়েছে। ৪৮ মিনিটে ৩৫ বছর বয়সী এ্যাটাকার তোমের হেমেদ স্পট কিক থেকে সফরকারী বিয়ার-শেভাকে এগিয়ে দেন। ৫৭ মিনিটে স্যামুয়েল চুকুয়েজের গোলে সমতায় ফেরায় ভিয়ারিয়াল। ৭০ মিনিটে আারনট গ্রোয়েনভেল্ডের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। কিন্তু ৯ মিনিট পর সাগিভ জেহেকজেলের গোলে সফরকারীরা সমতায় ফিরলে এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ভিয়ারিয়ালকে। 
গ্রুপ-ডি’তে চেক প্রজাতন্ত্রের মাঠে ঘন কুয়াশার কারনে কোলন বনাম স্লোভাকোর ম্যাচটি বাতিল হয়ে গেছে। নির্ধারিত সময়ের পর আধা ঘন্টা পিছিয়ে ম্যাচটি শুরু করা হয়েছিল। কিন্তু ম্যাচের সময় সাত মিনিট গড়ানোর পর রেফারি গোলশুন্য ড্র ভাবে ম্যাচটি বাতিল করেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

মিশ্র দলগত ইভেন্ট দিয়ে ২০২৩ এটিপি-ডব্লিউটিএ মৌসুম শুরু হচ্ছে

টি-টোয়েন্টি বিশ্বকাপ: বৃষ্টিতে ভেসে গেল অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচও