ভিতরে

ইরানকে বিশ্বকাপ থেকে বাদ দেবার আহ্বান জানিয়েছে শাখতার

রাশিয়ান সামরিক আগ্রাসনে সমর্থন জানানোর অভিযোগে ইউক্রেনের শীর্ষ ক্লাব শাখতার দোনেৎস্ক ফিফার কাছে ইরানকে বিশ্বকাপ থেকে বাদ দেবার আহ্বান জানিয়েছে । 
ক্লাবের প্রধান নির্বাহী সার্জি পালকিন অভিযোগ করে বলেন ইউক্রেনে সামরিক আগ্রাসনে ইরানের সরাসরি অংশগ্রহণ রয়েছে। এ সময় তিনি বিশ্ব  ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ইরানের পরিবর্তে ইউক্রেনকে কাতারে অংশগ্রহণের অনুমতি দেওয়ার আহ্বান জানান । পালকিনের জোড় দাবী কিয়েভে হামলায় ইরানের ড্রোন সহায়তা পেয়েছে রাশিয়া। 
চ্যাম্পিয়ন্স লিগে সেল্টিকের বিপক্ষে ম্যাচের আগেরদিন পালকিন এক বিবৃতিতে বলেছেন, ‘ফিফা যদি এই সিদ্ধান্ত নেয় তবে এটা হবে পুরো বিশে^র সামনে একটি সেরা সিদ্ধান্ত। এর মাধ্যমে ইউক্রেনের জনগনও হত্যার ঝুঁকি থেকে রেহাই পাবে।’
শাখতারের প্রধান নির্বাহী কর্মকর্তা পালকিন নিজের ফেসবুক অ্যাকাউন্টে এ সম্পর্কে লিখেছেন, ‘ইরানের নেতারা যখন বিশ্বকাপে নিজেদের জাতীয় দলের খেলা দেখে আনন্দ পাবে তখন ইরানের ড্রোন এবং মিসাইলে ইউক্রেনিয়ানদের হত্যা করা হবে। ড্রোন ইরানের তৈরি এবং ইরানই এগুলো সরবরাহ করেছে। ইরানের সামরিক বাহিনী এই ড্রোন চালনা ও ব্যবস্থাপনার সঙ্গে সরাসরি জড়িত। এটা বাড়িঘর, জাদুঘর, বিশ্ববিদ্যালয়, অফিস, খেলার মাঠ ধ্বংসের পাশাপাশি সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটা ইউক্রেনিয়ানদের হত্যা করছে। ফিফা এবং আন্তর্জাতিক কর্তৃপক্ষের প্রতি শাখতার আহবান জানাচ্ছে ইউক্রেনিয়ানদের ওপর সন্ত্রাসী হামলার জন্য তাৎক্ষনিকভাবে বিশ্বকাপ থেকে ইরান জাতীয় ফুটবল দলকে নিষিদ্ধ করা হোক।’
ড্রোন যে ইরানের তৈরী এ বিষয়ে রাশিয়া ও ইরান উভয় অস্বীকার করেছে। 
আগামী ২১ নভেম্বর ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ইরান তাদের বিশ^কাপ শুরু করবে। গ্রুপ-বি’তে তাদের পরবর্তী প্রতিপক্ষ ওয়েলস ও যুক্তরাষ্ট্র। জুনে ইউক্রেনকে প্লে-অফে হারিয়ে ওয়েলস বিশ^কাপে খেলার যোগ্যতা অর্জণ করে। 
শাখতারের এই আবেদনের প্রেক্ষিতে ফিফা তাৎক্ষনিক ভাবে কোন মন্তব্য করেনি। তবে এশিয়ান কোন দলকে যদি নিষিদ্ধ করা হয় তবে তার পরবির্তে কোন ইউরোপীয়ান দলকে খেলার অনুমতি দেয়ার কোন এখতিয়ার ফিফার নেই। 
সরকারী সিদ্ধান্তে সামরিক এই ধরনের আগ্রাসনের কারনে কোন ফেডারেশনকে বাদ দেবার অনুমতি ফিফার নেই। ইউক্রেনে সামরিক আগ্রাসনের কারনে বিশ^কাপের প্লে-অফ থেকে রাশিয়াকে নিষিদ্ধ করেছিল ফিফা। প্লে-অফে রাশিয়ার বিপক্ষে খেলতে অস্বকৃতি জানায়  পোল্যান্ড।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বিতর্ক পেছনে ফেলে ফুটবলে মনোযোগী হতে আহ্বান জিদানের

উনাই এমেরিকে কোচ হিসেবে নিয়োগ দিল ভিলা