ভিতরে

সেভিয়াকে হারিয়ে আরো এগিয়ে গেল রিয়াল

 শনিবার সেভিয়াকে ৩-১ গোলে পরাজিত করে লা লিগায় আরো এগিয়ে গেছে শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ।
কার্লো আনচেলত্তির দল এই জয়ে চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে ৬ পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে শীর্ষস্থান মজবুত করেছে। ম্যাচের শেষ ভাগে লুকাস ভাসকুয়েজ ও ফেডে ভালভার্দের তিন মিনিটের দুই গোলে রিয়ােেলর দাপুটে জয় নিশ্চিত হয়। লুকা মড্রিচের ৫ মিনিটের গোলটি বিরতির আগ পর্যন্ত রিয়ালকে এগিয়ে রেখেছিল। দ্বিতীয়ার্ধের শুরুতে এরিক লামেলার গোলে সমতায় ফেরার পর সেভিয়া কিছু একটা অর্জণ নিয়ে সান্তিয়াগো বার্নাব্যু থেকে বাড়ি ফেরার আশা করেছিল। কিন্তু আত্মবিশ্বাসী মাদ্রিদ শেষ পর্যন্ত কোন অঘটন হতে দেয়নি। ৭৯ মিনিটে ভিনিসিয়াস জুনিয়র বদলী খেলোয়াড় ভাসকুয়েজের দিকে বল বাড়িয়ে দিলে স্প্যানিশ এই মিডফিল্ডার রিয়ালকে আবারো এগিয়ে দেন। ৮১ মিনিটে ভালভার্দের জোড়ালে শট আটকানোর সাধ্য ছিল না সেভিয়া গোলরক্ষক বোনোর। 
ম্যাচ শেষে আচেলত্তি বলেছেন, ‘আমরা যখন গোল হজম করি তখন কিছুটা হলেও আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছিলাম। বদলী খেলোয়াড়রা ম্যাচে প্রাণ ফিরিয়ে আনেন এবং তারাই আজ বেশী আত্মবিশ্বাসী ছিল। কাউন্টার এ্যাটাক থেকে আমরা দুর্দান্তভাবে দ্বিতীয় গোলটি করেছি। এই গোলে ভিনির পাসটিও ছিল অসাধারন।’
প্রচন্ড বৃষ্টির মধ্যেও সান্তিয়াগোর দর্শকদের দারুন আনন্দ দিয়েছে এই জয়। ম্যাচ শুরুর আগে কাল দলের বাইরে থাকা করিম বেনজেমার হাতে ব্যালন ডি’অর ট্রফি তুলে দেন সাবেক দুই বিজয়ী মড্রিচ ও জিনেদিন জিদান। উরুর ইনজুরির কারনে কাল খেলতে পারেননি এই বেনজেমা।  
ম্যাচে এগিয়ে যেতে মাত্র পাঁচ মিনিট সময় নেয় রিয়াল। এই ম্যাচের কারিগরও ছিলেন ভিনিসিয়াস। সেভিয়ার রক্ষনভাগের মধ্য নিয়ে তার বাড়ানো নিখর্ঁুত পাসে সহজ ফিনিশিংয়ে মড্রিচ স্বাগতিকদের এগিয়ে দেন। এটা ছিল ক্রোয়েট তারকা মড্রিচের রিয়ালের জার্সি গায়ে ৪৫০তম ম্যাচ। শারিরীক অসুস্থতা কাটিয়ে কাল দলে ফিরেছিলেন গোলরক্ষক থিবো কোর্তোয়া। গত মৌসুমের সেরা গোলরক্ষক হিসেবে প্রাপ্ত লেভ ইয়াসিন ট্রফিও তার হাতে হস্তান্তর করা হয় কাল। ৫৪ মিনিটে ভিনির কাছ থেকে বল কেড়ে নিয়ে মন্টিয়েল লামেলার দিকে বাড়িয়ে দেন। দারুন এই পাসে আর্জেন্টাইন মিডফিল্ডার সেভিয়াকে সমতায় ফেরাতে কোন ভুল করেননি। এই গোলের পরপরই আনচেলত্তি অরেলিয়েন টিচুয়ামেনির স্থানে এডুয়ার্ডো কামভিনগাকে মাঠে নামান। ৭৭ মিনিটে মার্কো আসেনসিও ও ভাসকুয়েজ একসাথে বদলী বেঞ্চ থেকে উঠে আসার পর আরো উজ্জীবিত হয়ে উঠে মাদ্রিদ। বেনজেমার স্থানে আক্রমনভাগের মূল দায়িত্বে থাকা রডরিগোর দারুন এক ব্যাকহিলে ভিনিসিয়াস শট নিলে তা সাইড নেটে লেগে বাইরে চলে যায়। ৭৯ মিনিটে নিজের দ্বিতীয় এ্যাসিস্টে ভিনি এবার গোল করিয়েছেন ভালভার্দেকে দিয়ে। এই গোলেই কার্যত মাদ্রিদের জয় নিশ্চিত হয়ে গিয়েছিল। 
ম্যাচে একমাত্র দু:শ্চিন্তার বিষয় ছিল মাদ্রিদের উরুগুইয়ান মিডফিল্ডার ভালভার্দের ম্যাচের শেষভাগে হাঁটুর ইনজুরিতে আক্রান্ত হওয়া। সব ধরনের প্রতিযোগিতায় কাল মৌসুমের সপ্তম গোল করেছেন ভালভার্দে। 
সাম্পাওলি কোচ হিসেবে নিয়োগ পাবার পর এটি সেভিয়ার প্রথম পরাজয়। এই পরাজয়ে টেবিলের ১৪তম স্থানে নেমে গেছে সেভিয়া। 
দিনের অপর ম্যাচে রিয়াল ভায়াদোলিদ ১-০ গোলে উড়তে থাকা রিয়াল সোসিয়েদাদকে থামিয়েছে। এর মাধ্যমে সোসিয়েদাদের টানা অষ্টম ম্যাচ পর জয়রথ থেমেছে। যদিও পরাজয় সত্তেও রিয়াল সোসিয়েদাদ লিগ টেবিলের তৃতীয় স্থানেই রয়েছে। 
এদিকে ভ্যালেন্সিয়াকে ২-১ গোলে হারিয়ে অঘটন ঘটিয়েছে রিয়াল মায়োর্কা। রেলিগেশন জোনে থাকা কাডিজকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে রায়ো ভায়োকানো।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

দুই সপ্তাহের জন্য মাঠের বাইরে আর্জেন্টাইন মিডফিল্ডার পারেডেস

তলানির দলের কাছে হেরে গেল লিভারপুল, সিটির জয়ে হালান্ডের জোড়া গোল