ভিতরে

পাকিস্তান সফর : সিদ্ধান্ত নেবে সরকার, বিসিসিআই নয় : রজার বিনি

ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই’র নবনির্বাচিত সভাপতি রজার বৃহস্পতিবার বলেছেন ২০২৩ এশিয়া কাপে পাকিস্তানে দল পাঠানোর এখতিয়ার বিসিসিআই’র নেই। এটি পুরোপুরি নির্ভর করছে সরকবারের সিদ্ধান্তের উপর। 
কর্নাটক ক্রিকেট এসোসিয়েশনের এক অনুষ্ঠানে বিনি বলেন, আগামী বছর পাকিস্তানে দল পাঠানোর বিষয়ে সরকারের কাছে এখনো প্রস্তাবই পাঠায়নি বিসিসিআই। বিষয়টি নিয়ে শেষ পর্যন্ত সিদ্ধান্ত দেবে কেন্দ্রীয় সরকার। 
তিনি বলেন,‘ বিষয়টি বিসিসিআই’র উপর নির্ভর করছে না। দল পাঠানোর আগে আমাদেরকে কেন্দ্রের অনুমোদন নিতে হবে। দল কখন দেশ ছাড়বে এবং কখন দেশে ফিরবে সে বিষয়ে সরকারের কাছ থেকে ছাড়পত্র নিতে হয়। 
সরকার অনুমতি দিলেই কেবল দল দেশের বাইরে যেতে পারে। এ বিষয়ে আমরা নিজেরা কোন সিদ্ধান্ত নিতে পারি না। আমরা সরকারের উপর নির্ভরশীল। তবে ওই বিষয় নিয়ে আমরা এখনো সরকারের সঙ্গে কথা বলিনি।’ 
আগামী বছর সেপ্টেম্বরে পাকিস্তানে অনুষ্ঠিত হবার কথা রয়েছে এশিয়া কাপ। এরপর ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ^কাপ। ‘ভারতীয় দল পাকিস্তান সফরে যাবেনা এবং নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ’-বিসিসিআই’র সাধারণ সম্পাদক জয় শাহ’র এমন মন্তব্যের পর বিনি একথা বলেছেন। 
এদিকে বৃহস্পতিবার ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, পাকিস্তান সফর করতে হলে স্বারাষ্ট্র মন্ত্রনালয়ের অনুমতি লাগবে ভারতীয় দলের। 
ভারতীয় দলের  পাকিস্তান সফর না করার খবরে হতাশ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এশিয়ান ক্রিকেট বোর্ডকে অনুরোধ করেছে একটি জরুরী সভা আহ্বানের। শাহ’র মন্তব্যের পর পিসিবি জানায়,‘ এ ধরনের বিবৃতি এশিয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে বিভক্তির সৃস্টি করতে পারে। সেই সঙ্গে ওয়ানডে ফর্মেটে  ২০২৩ বিশ^কাপে ভারতে দল পাঠানো থেকে বিরত থাকতে পারে  পাকিস্তান।’
উল্লেখ্য ২০০৮ সালের এশিয়া কাপের পর থেকে পাকিস্তান সফর থেকে বিরত রয়েছে ভারতীয় দল। একই  বছর ২৬ নভেম্বর মুম্ববাইয়ে সন্ত্রাসী হামলার পর ২০০৯ সাল থেকে দ্বিপাক্ষিক সিরিজ বাতিল করে তারা। অবশ্য ২০১২ সালে সাদা বলের সিরিজ খেলতে পাকিস্তান দল সংক্ষিপ্ত ভারত সফর করলেও এরপর বিগত ১০ বছর ধরে দ্বিপাক্ষিক কোন সিরিজ খেলেনি দল দুটি। তারা কেবল আইসিরি ইভেন্ট গুলোতেই পরাস্পরের মোকাবেলা করে আসছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ওয়েস্ট ইন্ডিজকে বিদায় করে সুপার টুয়েলভে আয়ারল্যান্ড

টি-টোয়েন্টি-বিশ্বকাপ: ‘বিপজ্জনক নতুন যুগের’ জন্য প্রস্তুত ইংল্যান্ড : বাটলার