ভিতরে

সরকারি স্বাস্থ্য কেন্দ্রে ২৪ ঘন্টা মাতৃত্বকালীন প্রাতিষ্ঠানিক সেবা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী 

সরকারি স্বাস্থ্য কেন্দ্রে ৮ ঘন্টার পরিবর্তে ২৪ ঘন্টা মাতৃত্বকালীন প্রাতিষ্ঠানিক সেবা দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।
আজ মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ আয়োজিত পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন ৫০০টি ‘মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের  উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  
অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী ৫০০টি কেন্দ্র উদ্বোধন করেন এবং একই মঞ্চে জাতির পিতার কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কাটেন।
জাহিদ মালেক বলেন, দেশ সকল ক্ষেত্রে এগিয়ে গেছে। করোনা মোকাবেলার ক্ষেত্রেও বাংলাদেশ বিশ^ব্যাপী প্রশংসিত হয়েছে এবং দক্ষিণ এশিয়ায় ১ম হয়েছে। টিকাদানে বাংলাদেশ বিশে^ এখন রোল মডেল। বাংলাদেশ এমডিজি গোল অর্জন করে বিশে^ পুরস্কৃত হয়েছে। 
তিনি বলেন, বাংলাদেশ এখন শুধু প্রাতিষ্ঠানিক ডেলিভারি সেবার এই একটি ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার দেশগুলোর তুলনায় পেছনে আছে। এবার এটিতে আমরা লক্ষ্য অর্জন করবো। এজন্য দেশের ৩ হাজার ৩৬৪টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মধ্য থেকে প্রথমে ৫০০টি কেন্দ্রকে মডেল ইউনিয়ন ও পরিবার কল্যাণ কেন্দ্র হিসেবে উদ্বোধন করা হলো। পরবর্তী ধাপে আরো ৫০০টি কেন্দ্রকে মডেল কেন্দ্র হিসেবে ঘোষণা করা হবে। 
জাহিদ মালেক জানান, এই ৫০০টি মডেল কেন্দ্রে এখন থেকে প্রসূতি মায়েদের জন্য ৮ ঘন্টার পরিবর্তে ২৪ ঘন্টা এবং সপ্তাহে ৭ দিন প্রাতিষ্ঠানিক ডেলিভারি সেবা দেয়া হবে। এটি শুরু করার ফলে প্রাতিষ্ঠানিক ডেলিভারির সংখ্যা ৫০ ভাগ থেকে আরো বৃদ্ধি পেয়ে ৭০ ভাগ হবে এবং পর্যায়ক্রমে সেটিকে ৯০ থেকে ১০০ ভাগে তুলে আনা হবে।
স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো: সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে সভায় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু এনডিসি, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক রাশেদা আকতার, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম আমিরুল মোর্শেদ প্রমুখ বক্তব্য রাখেন। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

সম্ভাব্য দুর্ভিক্ষ ও খাদ্য সংকট থেকে বাংলাদেশকে রক্ষা করতে একসঙ্গে কাজ করুন : প্রধানমন্ত্রী

শহীদ মিনারে একুশে পদকপ্রাপ্ত শিল্পী মাসুম আজিজের প্রতি সর্বস্তরের শ্রদ্ধা