ভিতরে

বঙ্গোপসাগরে সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত

 ভারত বঙ্গোপসাগরে পারমাণবিক সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে।
গতকাল সন্ধ্যায় ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রনালয়ের এক বিবৃতিতে বলেছে, ‘আইএনএস অরিহন্ত শুক্রবার একটি সাবমেরিন লঞ্চড ব্যালিস্টিক মিসাইলের (এসএলবিএম) সফল উৎক্ষেপণ করেছে।’ 
ক্ষেপণাস্ত্রটি একটি পূর্বনির্ধারিত পরিসরে পরীক্ষা করা হয়েছিল এবং এটি খুব উচ্চ নির্ভুলতার সাথে বঙ্গোপসাগরে লক্ষ্যবস্তুতে প্রভাব ফেলেছিল। অস্ত্র ব্যবস্থার সমস্ত অপারেশনাল এবং প্রযুক্তিগত পরামিতি যাচাইয়ে এটি উত্তীর্ণ হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, আইএনএস অরিহন্তের দ্বারা এসএলবিএম-এর সফল ব্যবহারকারী প্রশিক্ষণ লঞ্চ ক্রুদের দক্ষতা এবং এসএসবিএন প্রোগ্রামের সফলতা প্রমাণ করার জন্য এটি ভারতের পারমাণবিক প্রতিরোধ ক্ষমতার একটি মূল উপাদান হিসেবে এই পরীক্ষা তাৎপর্যপূর্ণ।
স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, সাবমেরিন থেকে উৎক্ষেপিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের নৌ পারমাণবিক প্রতিরোধের বিশ্বাসযোগ্যতা প্রমাণ করে। ভারতীয় ব্যালিস্টিক মিসাইল সাবমেরিন মোতায়েন করা হলে পানির নিচে অবস্থান থেকে চীন ও পাকিস্তানকে লক্ষ্যবস্তু করতে সক্ষম হতে পারে।
বিবৃতিতে বলা হয়, একটি শক্তিশালী অবস্থানে টিকে থাকা এবং নিশ্চিত প্রতিশোধমূলক ক্ষমতা হল ভারতের ‘বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধ’ নীতির সাথে তাল মিলিয়ে যা তার ‘প্রথম ব্যবহার না করার’ প্রতিশ্রুতিকে ভিত্তি করে নির্ধারিত।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

শেয়ার বাজারে দরপতন হলেও বেড়েছে মূলধন

মহাসমাবেশের নামে ‘ফ্লপ সমাবেশ’ করেছে বিএনপি : তথ্য ও সম্প্রচারমন্ত্রী