ভিতরে

বিশ্বকাপ কর্মীদের জন্য ক্ষতিপুরণ তহবিল চালু করছে ফিফা

কতারে বিশ্বকাপের অবকাঠামো নির্মানকালে আহত অভিবাসী কর্মিদের জন্য একটি ক্ষতিপুরণ তহবিল চালু করছে বলে বৃহস্পতিবার জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা।
কাতারের শ্রমিক অধিকার বিষয়ক ইউরোপীয় একটি কাউন্সিলে ফিফার সহ-সাধারণ সম্পাদক আলাসদাইর বেল বলেন,‘ বিশ্বকাপের কাজ করার সময় যারাই চোট পেয়েছেন, সেটা দেখার চেস্টা কারাটা গুরুত্বপুর্ন। বিষয়টি সহজ নয়, এর জন্য চিন্তার প্রয়োজন। এরজন্য কাঠামো, নিয়ম ও অনুশাসন ইত্যাদির প্রয়োজন। এটি এমন একটি বিষয় যেটিকে এগিয়ে নিতে আমরা আগ্রহী।’
বেশ কয়েকটি মানবাধিকার সংস্থার প্রস্তাবে শ্রমিকদের জন্য একটি ক্ষতিপুরণ তহবিল গঠনের এই ধারনাটি দেয়া হয়েছে। যারা এই উদ্যোগে সহায়তা করার জন্য বিশ্বকাপের পৃষ্ঠপোষকদের প্রতি আহ্বান জানিয়েছে। 
২০১০ সালে মধ্যপ্রাচ্যের রক্ষনশীল ছোট্ট দেশটি বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাবার পর থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে মানবাধিকারের বিষয়টি। চলতি বছরের শুরুতেই কাতারে ‘নিপিড়ীত’ কর্মীদের জন্য ৪৪০ মিলিয়ন মার্কিন ডলারের একটি তহবিল গঠনের জন্য ফিফার প্রতি দাবী জানিয়েছিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। 
ঠিক ভাবে শ্রমিকদের মুজুরী না দেয়া এবং কাজ করার সময় হতাহত শ্রমিকের সংখ্যা কম দেখিয়েছে বলে আরব রাস্ট্রটিকে অভিযোগের মুখোমুখিও করা হয়েছে। অবশ্য আন্তর্জাতিক গণমাধ্যমের রিপোর্টে প্রচারিত অভিবাসি শ্রমিকদের হতাহতের সংখ্যার বিষয়টি অস্বীকার করে আসছে কাতার। তাদের ভাষ্য, বিশ্বকাপের আয়োজক স্বত্ত পাবার পর থেকে তারা তাদের কর্মসংস্থান  বিধিতে একাধিক সংস্কার এনেছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন পাকিস্তান

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচের টিকিট শেষ